দুর্নীতি প্রতিরোধ করতে চকরিয়ায় সংবাদ মাধ্যমকে ভূমিকা রাখার আহ্বান

picture-from-tib-chakaria-28-11-2016-copy

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়া উপজেলায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় বক্তারা দুর্নীতি প্রতিরোধে সংবাদ মাধ্যমের বলিষ্ট ভূমিকা পালনের উপর গুরুত্ব আরোপ করেছেন। দুর্নীতিবিরোধী সংগঠন টিআইবি’র সহযোগিতায় সচেতন নাগরিক কমিটি (সনাক)-চকরিয়ার উদ্যোগে সোমবার সকালে উপজেলা সড়কের ভরামুহুরীস্থ সনাক কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে ‘দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা সনাক সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ মাহবুবউল করিম। সভায় ‘দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন’ শীর্ষক সেশান উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিন। তার উপস্থাপনায় টিআই ও টিআইবি’র প্রতিষ্ঠা, টিআইবি’র ভিশন-মিশন, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের প্রয়োজনীয়তা, বর্তমান বিবেক প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং কাঙ্খিত ফলাফল এবং দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সাংবাদিক মহলের অংশগ্রহণের গুরুত্ব ইত্যাদি তুলে ধরেন।

সভায় প্রধান অতিথি উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ মাহবুবউল করিম বলেন, যেসকল সরকারি অফিসে দুর্নীতি হয় সেখানে সেবা গ্রহীতারা দালালের মাধ্যমে না গিয়ে সরাসরি অফিসের প্রধান কর্মকর্তার সাথে যোগাযোগ করলে অনেক কম ঝামেলায় সেবা গ্রহণ করতে পারবে। তিনি বলেন, নীচের স্তরের স্টাফদের কারণে অনেক সময় সেবা গ্রহীতারা হয়রাণীর শিকার হয়, যা অনেক ক্ষেত্রে অফিসের প্রধান কর্মকর্তা জানেন না। তিনি আরও বলেন, আমার অফিসে কোন লোক আসলে আগে তার সমস্যা সমাধানের চেষ্টা করি, যাতে সে হয়রানীর শিকার না হয়। তবুও সঠিক তথ্যের অভাবে মানুষ সেবা নিতে গিয়ে দুর্নীতির শিকার হয়। তাই সেবা সম্পর্কে মানুষকে জানানোর জন্য সাংবাদিকদের ইতিবাচক মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে। সভায় উপস্থিত সাংবাদিকগণ বলেন, চকরিয়ার সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিনিয়ত দুর্নীতি হচ্ছে। এসব প্রতিষ্ঠানের দুর্নীতি বন্ধে সনাককে আরও সক্রিয় হতে হবে। বিশেষ করে স্বাস্থ্য ও শিক্ষা খাতে বিভিন্ন অনিয়মের বিষয়গুলো সভায় তুলে ধরা হয়।

সভায় বেশী দুর্নীতি হয় এমন প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে গণশুনানী করার জন্য আহ্বান জানানো হয়।  সভায় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সভাপতি মো.আবদুল মজিদ, সাধারণ সম্পাদক ছোটন কান্তি নাথ, ভোরের কাগজ ও চট্টগ্রাম মঞ্চের মিজবাউল হক, প্রথম আলোর এসএম হানিফ, দিনকালের এএম ওমর আলী, দৈনিক কালবেলার মোস্তফা কামাল উদ্দিন, চকরিয়া নিউজ ডটকমের সম্পাদক জহিরুল ইসলাম, দৈনিক সৈকতের মোঃ সাইফুল ইসলাম খোকন, দৈনিক খবরপ্রত্রের অলিউল্লাহ রনি, রিপোর্টার্স ক্লাবের সভাপতি বশির আল মামুন, দৈনিক আমাদের কক্সবাজারের জহিরুল আলম সাগর, দৈনিক দেশ-বিদেশের এসএম হান্নান শাহ, দৈনিক করতোয়ার এম. আলী হোসেন, দৈনন্দিন এর মোঃ নুরুদ্দোজা, দৈনিক সংগ্রামের শাহজালাল শাহেদ, আমাদের অর্থনীতির এম রায়হান চৌধুরী, রূপালী সৈকতের শাহরিয়ার মাহমুদ রিয়াদ, যায়যায় দিন’র মোঃ মনজুর আলম, দৈনিক রূপসী গ্রামের বাপ্পি শাহরিয়ার, নয়াদিগন্তের রফিক আহমদ, দৈনিক জনতার মোঃ আবদুল মতিন চৌধুরী, বাংলাদেশ প্রতিদিন এর জিয়াউদ্দিন ফারুক, দৈনিক সমুদ্রবার্তার জামাল হোছাইন, সংবাদ প্রতিদিন ও সাঙ্গু’র এম মনছুর আলম প্রমূখ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সনাক সদস্য মোহাব্বত চৌধুরী, বুলবুল জান্নাত শাহীন, জিয়া উদ্দিন, ইয়েস দলনেতা মিজানুর রহমান, সাবেক দলনেতা ছরওয়ার আলম ও উপ-দলনেতা ইসমাইল মানিক প্রমূখ।

সভায় উপস্থিত সাংবাদিকগণ বলেন, টিআইবি বাংলাদেশে গত ২০ বছর যে সফলভাবে কাজ করছে তার প্রমান আজ বাংলাদেশে দুর্নীতি হ্রাস পাওয়া। টিআইবিকে বাংলাদেশের স্বার্থে সবধরণের বাধা-বিপত্তি উপেক্ষা করে কাজ চালিয়ে যাওয়ার আহবান জানানো হয়। এজন্য সাংবাদিকগন অতীতের মতো সবসময় টিআইবি’র পাশে থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন