দীঘিনালায় শালবন বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান অনুষ্ঠান

দীঘিনালা প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার দীঘিনালার সার্বজনীন শালবন বৌদ্ধ বিহারে শুভ দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিহারে এ ধর্মসভা অনুষ্ঠিত হয়।

এ ধর্মসভায় সভাপতি ছিলেন মাঈনী আঞ্চলিক ভিক্ষু সংঘের মহামান্য সংঘনায়ক ও লম্বাছড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ধর্মবংশ মহাস্থবির। প্রধান আশির্বাদক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ভিক্ষু মহাসভা’র উপ সংঘরাজ ও চট্টগ্রাম বৌদ্ধ মন্দিরের অধ্যক্ষ শাসন শোভন শ্রীমৎ ড. জ্ঞানশ্রী মহাস্থবির। সভায় প্রধান ধর্মদেশক হিসেবে বক্তব্য রাখেন সংঘরাজ ভিক্ষু মহামন্ডল এর সাধারণ সম্পাদক ও রাউজান সার্বজনীন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ বিপুল সেন থের। ধর্মসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ কাশেম প্রমূখ।

এর আগে সকালে বাংলাদেশ ভিক্ষু মহাসভা’র উপ সংঘরাজ ও চট্টগ্রাম বৌদ্ধ মন্দিরের অধ্যক্ষ শাসন শোভন শ্রীমৎ ড. জ্ঞানশ্রী মহাস্থবির ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে বোয়ালখালী সার্বজনীন শালবন বৌদ্ধ বিহারের সীমানা প্রাচীরের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। অনুষ্ঠানে চীবর দান ছাড়াও ভিক্ষুদের সংঘদান, অষ্ট পরিষ্কার দান, বুদ্ধ মূর্তিদান, হাজার প্রদীপ দান, কল্পতরু দান, আকাশ প্রদীপ দান, এবং ভিক্ষুদের পিন্ডদানসহ নানাবিধ দান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন