দীঘিনালায় পাড়া কর্মপরিকল্পনায় পাড়ার সমস্যা চিহ্নিত করে পাড়াবাসীর মাধ্যমেই সমাধানের উদ্যোগ

dighinala-picture-25-09-2016-copy

দীঘিনালা প্রতিনিধি:

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় শুরু হয়েছে, শিশু ও নারী উন্নয়নে পাড়া কর্মপরিকল্পনা প্রণয়ন কার্যক্রম। রবিবার হাচিনসনপুর পাড়াকেন্দ্রে এ কর্মপরিকল্পনা প্রণয়ন কার্যক্রম উদ্ধোধন করেন, কবাখালী ইউনিয়ন পরিষদের সদস্য মো. সামসু রানা। এতে পাড়ার চিহ্নিত সমস্যা পাড়াবাসীর মাধ্যমেই সমাধানের উদ্যোগ নেয়া হয়।

উপজেলার হাচিনসনপুর পাড়াকেন্দ্রে গিয়ে দেখা যায়, পাড়াকর্মী সখিনা চাকমা পাড়ার ১৫-২০ জন পাড়াবাসী নিয়ে বিভিন্ন সমস্যা চিহ্নিত করছেন। তার কাজে সহযোগীতা করছেন, জেষ্ঠ পাড়াকর্মী প্রীতিলতা চাকমা।

এ ব্যাপারে জ্যৈষ্ঠ পাড়াকর্মী প্রীতিলতা চাকমা জানান, শিশু ও নারী উন্নয়নে পাড়া কর্মপরিকল্পনা প্রণয়নে প্রথমে আমরা একটি পাড়ার বিভিন্ন সমস্যা যেমন,  তিন থেকে পাঁচ বছর বয়সের বিদ্যালয়মূখী করা, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার, নিরাপদ পানি ব্যবহার, হাতধোয়া অভ্যাস এবং বাল্য বিবাহ, গর্ভবতী মায়েদের সেবা পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার সংবলিত বিভিন্ন সমস্যা চিহ্নিত করি। পরে চিহ্নিত সমস্যাগুলো পাড়াকেন্দ্র ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে সমাধানের চেষ্টা করে থাকি। এতে করে আমাদের পাড়ার অধিকাংশ সমস্যাই সমাধান হয়ে যায়।

এ সময় উপজেলা সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প(আইসিডিপি) প্রকল্প সমন্বয়ক শীবেন তালুকদার জানান, আমরা প্রথমেই পাড়াবাসীর উদ্যোগে সমস্যাগুলো সমাধানের চেষ্টা করি, তারপর সমাধান করতে না পারলে সেগুলো আমরা সংশ্লিষ্ট দপ্তরে সমাধানের জন্য পাড়াকেন্দ্র ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে প্রেরণ করে থাকি।

অনুষ্ঠিত সভায় পাড়াকেন্দ্র পরিচালনা কমিটির সভাপতি ভারত চন্দ্র চাকমার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প সমন্বয়ক শীবেন তালুকদার, কবাখালী ইউনিয়ন পরিষদের সদস্য মো. সামসু রানা, পিও কমল কৃঞ্চ ত্রিপুরা, জেষ্ঠ পাড়াকর্মী প্রীতিলতা চাকমা এবং পাড়াকর্মী সখিনা চাকমা প্রমূখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন