দীঘিনালায় এমটু-ডব্লিউটু স্কেল আপ প্রজেক্টের মতবিনিময় সভা

Dighinala picture 30-05-2016 copy

দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা উপজেলায় হেলেন কেলার ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উদ্যোগে মেকিং মার্কেটিং ওয়ার্ক ফর উইমেন (এমটু-ডব্লিউটু) স্কেল আপ প্রজেক্টের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলার বোয়ালখালী ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, হেলেন কেলার ইন্টারন্যাশনাল বাংলাদেশের ব্যবস্থাপক আবদুল মান্নান মোল্লা।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান গোপা দেবী চাকমা, ৫১নং দীঘিনালা মৌজার হেডম্যান প্রান্তর চাকমা, ৫২নং পাবলাখালী মৌজার হেডম্যান বিনয় রঞ্জন চাকমা, প্রবীণ বিকাশ কার্বারী, কমল কান্তি কার্বারী এবং হেলেন কেলার ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উপজেলা টিম লিডার অর্নিবাণ চাকমা।

সভায় হেলেন কেলার ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর ব্যবস্থাপক আবদুল মান্নান মোল্লা জানান, ক্ষুদা ও দারিদ্র হ্রাসকরণের লক্ষে কাজ করছে হেলেন-কেলার এর মেকিং মার্কেটিং ওয়ার্ক ফর উইমেন (এমটু-ডব্লিউটু) স্কেল আপ প্রজেক্ট। প্রকল্পটি জেলার পানছড়ি, দীঘিনালা এবং লক্ষীছড়ি উপজেলার ২ হাজার ৫০০টি পরিবার নিয়ে কাজ করছে।

এ প্রকল্পের অর্জন হলো, বাৎসরিক ফসল উৎপাদন বাড়াতে স্থায়ীত্বশীল কৃষি অনুশীলনের সাথে পরিবারগুলোকে সম্পৃক্ত করা। প্রকল্পের সকল উপকারভোগীদের বসত-ভিটায় শাক-সবজ্বি চাষ, অর্থকরী ফসল উৎপাদন করা এবং উন্নত জাতের মুরগী ও ছাগল পালন। ইতিমধ্যে সুবিধাভোগী পরিবারদের নিয়ে ১২১ টি সঞ্চয়ী ব্যাংক হিসাব চালু করা হয়েছে। এসব ব্যাংক হিসাবে কন্ট্রিবিউটরী গ্রুপ ফান্ড থেকে বিশ হাজার টাকা করে প্রদান করা হয়েছে। এছাড়া কিশোরীদের পুষ্টি শিক্ষা ও পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে ৭৮ হাজার ৫৮৬ টি স্যাটেস মাইক্রোনিউট্রিয়েন্ট পাউডার বিতরণ, গর্ভবতী, দুগ্ধদানকারী মা, এবং কিশোরীদের মাঝে ২ লাখ ৫ হাজার এফএ ট্যাবলেট বিতরণ করা হয়েছে। কৃমিনাশকের জন্য ২০ হাজার ৫০০ টি ট্যাবলেটসহ শিশুদের জন্য ৫০১ বোতল সিরাপ বিতরণ করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলার উত্তর বানছড়া এলাকার ‘শেফালী ফুল’ দলের সদস্য সুপান্তর চাকমা জানান, মেকিং মার্কেটিং ওয়ার্ক ফর উইমেন (এমটু-ডব্লিউটু) স্কেল আপ প্রজেক্টের আওতায়, আমরা দল ভিত্তিক শাক-সবজি চাষের প্রশিক্ষণের পাশাপাশী কৃষি যন্ত্রপাতিসহ ফসলের বীজ ও চারা পেয়েছি। এছাড়া মুরগী, ছাগল অথবা শুকর পালনের জন্য ঘর তৈরীসহ নগদ অর্থ সহায়তা পেয়েছি। এসব সুবিধা পেয়ে আমরা অনেকেই স্বাবলম্বী হতে চলেছি। যারা স্বাবলম্বী হতে পারেনি, তাদেরকে কন্ট্রিবিউটরি গ্রুপ ফান্ড থেকে সহায়তা দিয়ে স্বাবলম্বী হতে সহযোগীতা করছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন