দীঘিনালার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক উষা আলো চাকমা

Dighinala Usa alo chakma picture copy

নিজস্ব প্রতিনিধি, দীঘিনালা।

দীঘিনালা উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন, উষা আলো চাকমা। তিনি উপজেলার উত্তর রেংকার্যা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের জাতীয় শিক্ষা সপ্তাহ নীতিমালার আলোকে উপজেলা যাচাই ও বাছাই কমিটি এ শ্রেষ্ঠত্ব ঘোষণা করেন।

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ জাতীয় শিক্ষা সপ্তাহ নীতিমালার আলোকে সারাদেশের মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদ্রাসার শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান শিক্ষক বাছাইয়ের লক্ষ্যে উপজেলা পর্যায় যাচাই ও বাছাই করা হয়।

প্রতিযোগিতায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান শিক্ষক বাছাইয়ের লক্ষ্যে প্রতিষ্ঠান প্রধানের শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, ছাত্রছাত্রী ও সহকর্মীদের উপর প্রভাব মূল্যায়ন করেন যাচাই কমিটি। এছাড়া অভিভাবক ও কতৃপক্ষের সাথে সহযোগিতার প্রবণতা, চারিত্রিক দৃঢতা, ব্যক্তিত্ব, সততা-সুনাম, প্রশাসনিক দক্ষতা ও আর্থিক শৃঙ্খলা, মাল্টিমিডিয়া ক্লাসরুম ও প্রশিক্ষণের এবং পাঠ্যপুস্তক প্রনয়ন, পেশাগত গবেষনা এবং প্রতিষ্ঠান প্রধান হিসেবে সৃজনশীল উদ্যোগের উপর পর্যালোচনা করা হয়। এতে করে উপজেলার প্রতিযোগিতায় উপজেলা ৩টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এবং ১৭টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে উত্তর রেংকার্যা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উষা আলো চাকমাকে সর্বোচ্চ নম্বর পেয়ে উপজেলা কেন্দ্রীক শ্রেষ্ঠ ঘোষণা করা হয়।

উত্তর রেংকার্যা উচ্চ বিদ্যালয়ের অভিভাবক পূর্ণ বিকাশ চাকমা, ও সুদ্ধ চন্দ্র চাকমা জানান, বিদ্যালয়ে প্রতিমাসেই মিটিং আহ্বান করা হয়। মিটিংয়ে বিদ্যালয়ের সার্বিক বিষয়ের উপর আলোচনা করা হয়। মিটিংয়ের মাধ্যমে বিদ্যালয়ের সমস্যাগুলো চিহ্নিত করে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক মিলে সমাধান করে থাকি।

প্রধান শিক্ষক উষা আলো চাকমা জানান, বিদ্যালয় ভালো ফলাফল করার পেছনে শিক্ষক ও শিক্ষার্থীদের গুরুত্ব ও মনোযোগ অপরিসীম। যেমনি শিক্ষকদের নিয়মিত ক্লাস ও শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করা। আজকে আমি শ্রেষ্ঠ শিক্ষক হওয়ার পেছনে, শিক্ষক, শিক্ষার্থী  এবং অভিভাবকের ভূমিকাই সবচেয়ে বেশি।

এব্যাপারে উত্তর রেংকার্যা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বন বিহারী চাকমা জানান, বর্তমান প্রধান শিক্ষক উষা আলো চাকমা দায়িত্ব নেয়ার পর শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকের মধ্যে একটি যোগসূত্র  তৈরি হয়েছে। যার ফলে গত জেএসসি পরীক্ষায় আমাদের বিদ্যালয় থেকে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

এব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান শিক্ষক যাচাই ও বাছাইয়ের উপজেলা কমিটির সদস্য সচিব মো. সাইফুল ইসলাম জানান, উপজেলার বেশ কয়েকটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নীতিমালা অনুযায়ী মূল্যায়নের ভিত্তিতে উত্তর রেংকার্যা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক উষা আলো চাকমাকে শ্রেষ্ঠ ঘোষণা করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন