দীঘিনালার কবাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বয়ঃসন্ধিকাল বিষয়ক ক্লাস 

দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা উপজেলার ৩নং কবাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বয়ঃসন্ধিকাল বিষয়ক ক্লাস অনুষ্ঠিত হয়েছে।

পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে বুধবার অনুষ্ঠিত ক্লাসে  সপ্তম ও অষ্টম শ্রেণির ছাত্রীরা অংশ গ্রহণ করেন।

বয়ঃসন্ধিকাল বিষয়ক ক্লাসে রক্তস্বল্পতা এবং স্বাস্থ্য সচেতনতা বিষয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পণা বিভাগের উপ-পরিচালক বিপ্লব বড়ুয়া।

৩নং কবাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউজ্জামান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটু দেওয়ান, কবাখালী  ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রের পরিবার পরিকল্পনা পরিদর্শীকা মনিকা রায় প্রমূখ।

পরে উপস্থিত শতাধিক শিক্ষার্থীদের মাঝে কৃমিনাশক বড়ি ছাড়াও  আয়রণ ও ফলিক এ্যাসিড বড়ি বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পণা বিভাগের উপ-পরিচালক বিপ্লব বড়ুয়া বলেন,”রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়াকেই রক্তস্বল্পতা বলা হয়। বিশেষ করে কিশোরী মেয়েদের মাসিক হওয়ার কারণেও রক্তস্বল্পতা হতে পারে। এক্ষেত্রে সাধারণত নিয়মিত খাবারের পাশাপাশি দুধ, গরুর কলিজা, মধু, মাছ, আয়রন জাতীয় খাবার খেতে হবে। এছাড়া আয়রণ ও ফলিক এ্যাসিড বড়ি খাওয়ার মাধ্যমেও রক্তস্বল্পতা পূরণ করা যায়। রক্তশূণ্যতার কারণে মাথা ঘোরা, অজ্ঞান হওয়া, শ্বাসকষ্ট, বুকে ব্যাথা হতে পারে’’।

এসময় তিনি আরো বলেন, আমাদের কবাখালী ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রে পর্যাপ্ত  (এফডাব্লিউসি)আয়রণ ও ফলিক এ্যাসিড মজুদ থাকে। কিশোরী ছাত্রীরা নিতে পারবে।”

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন