দিন দিন বাড়ছে রোহিঙ্গা লাশ, এর পরেও দমানো যাচ্ছেনা অবৈধ অনুপ্রবেশ

(গত ৪ দিনে ৫০জনের লাশ উদ্ধার, ৪৫জন দালাল আটক, অবৈধ অনুপ্রবেশ ৫০ হাজার, স্বদেশে ফেরত পাঠানো হয়েছে ৫ হাজারেরও বেশি।)

কক্সবাজার প্রতিনিধি:

মিয়ানমারের চলমান সহিংসতায় বাংলাদেশে অবৈধভাবে রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। সাথে ভেসে আসছে রোহিঙ্গা লাশ। গত ৪ দিনে নাফ নদীতে রোহিঙ্গা বুঝাই নৌকা ডুবি সহ মিয়ানমার থেকে ভেসে আসা লাশের সংখ্যা ৫০জন। টেকনাফ সীমান্তের হ্নীলার মৌলভী বাজার, কানজর পাড়া, খারাংখালী ও শাহপরীর দ্বীপের উপকূলের বিভিন্ন পয়েন্ট থেকে এসব লাশ পাওয়া যায়। এর বেশিরভাগই নারী ও শিশু। অনেক লাশের গায়ে গুলি’র চিহ্ন রয়েছে। এদিকে রোহিঙ্গাদের মৃত্যুর সংখ্যা বাড়লেও কোনভাবে কমছে না তাদের আগমনের ঢল।

অন্যদিকে সীমান্তে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি কোস্ট গার্ড কঠোর অবস্থানে রয়েছে। গত এক সম্পাহে ৫ হাজারেরও বেশি রোহিঙ্গা ফেরত পাঠিয়েছে স্বদেশে। এরপরেও বিভিন্ন পয়েন্ট দিয়ে ঠিকই ঢুকে পড়ছে রোহিঙ্গা। এমনটাই বলছেন স্থানীয় জনগণ। এসব রোহিঙ্গা ইতিমধ্যে টেকনাফের বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে পড়েছে।

এসব রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশে সহযোগিতা করছে স্থানীয় কিছু দালাল। এসব দালালদের বিরুদ্ধেও প্রশাসন কঠোর অবস্থানে। গত এক সপ্তাহে ৪৫জন দালালকে জেল-জরিমানা দেওয়া হয়েছে। এদিকে গত ৪ দিন আগে আন্তর্জাতিক অভিভাসন সংস্থা (আইওএম) জানিয়েছে বাংলাদেশে ১৮ হাজার রোহিঙ্গা অবৈধভাবে অনুপ্রবেশ করেছে। কিন্তু স্থানীয়রা বলছে এই এক সপ্তাহে অর্ধ লক্ষেরও বেশি রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন