তিন পার্বত্য জেলায় পাবলিক পরীক্ষার ফলাফল দিন দিন খারাপ হচ্ছে

 

লামা প্রতিনিধি:

প্রতিবছর তিন পার্বত্য জেলার পরীক্ষার ফলাফল খারাপ হচ্ছে। তার মধ্যে বান্দরবান পার্বত্য জেলার জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের অবস্থা খুবই খারাপ।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) লামা টাউন হলে পার্বত্য অঞ্চলে শিক্ষায় বিদ্যমান সমস্যা ও উত্তোরণের উপায় শীর্ষক আলোচনা সভায় বক্তারা মতামত ব্যক্ত করতে গিয়ে এ কথা বলেন। বক্তারা বলেন, পার্বত্য তিন জেলায় সরকারি বিদ্যালয়গুলোর অবস্থা সবচেয়ে বেশি করুন। এখানে যারা শিক্ষক হিসেবে নিয়োগ পান দূরবর্তী হওয়ার কারণে থাকতে চায় না। তাই স্থানীয়ভাবে শিক্ষক নিয়োগের ব্যবস্থা করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম জানান, অভিভাবকদের সচেতনতা অনেক কম। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ মাহবুব হাসান জানান, নিকটবর্তী পরীক্ষা কেন্দ্র বাদ দিয়ে দূরবর্তী পরীক্ষা কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণের প্রবণতা পার্বত্য অঞ্চলে বিদ্যমান। অনৈতিক প্রক্রিয়ায় যাতে পাশের হার না বাড়ে তা দেখতে হবে। তা না হলে শিক্ষার গুণগত মানে আরও ধস নামবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর প্রদীপ চক্রবর্তী জানান, ৩ জন শিক্ষক দিয়ে তিন পার্বত্য জেলায় অনেক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলছে। এ অবস্থা চলতে পারে না।

সেবা নামক একটি সামাজিক প্রতিষ্ঠানের আয়োজনে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সহযোগিতায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি।

বক্তব্য রাখেন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. পিযুশ দত্ত, কলেজ পরিদর্শক প্রফেসর জাহিদুল হক, বিদ্যালয় পরিদর্শক প্রফেসর মোঃ আবু তাহের, লামা উপজেলার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল, চট্টগ্রাম কলেজের সহকারী অধ্যাপক ড. অজয় দত্ত, বান্দরবান জেলা শিক্ষা অফিসার সুমা রানী বড়ুয়া, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মোস্তফা জামাল, লামা পৌরসভা মেয়র মোঃ জহিরুল ইসলাম ও আজাদীর স্টাফ রিপোর্টার রতন বড়ুয়া। আলোচনা সভায় লামা উপজেলার বিভিন্ন বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসার প্রধান, বিষয়ভিত্তিক শিক্ষক, পরিচালনা কমিটির সদস্য ও ছাত্র/ছাত্রীরা অংশ নেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন