তামাক চাষ কর বন্ধ, মায়ের দুধে তামাকের গন্ধ: চকরিয়ায় মানববন্ধনে শিক্ষার্থীরা

 

chakaria-pic-20-10

চকরিয়া প্রতিনিধি:

‘তামাক চাষ কর বন্ধ, মায়ের দুধে তামাকের গন্ধ’, ‘তামাক চাষ বন্ধ কর, খাদ্য উৎপাদন বৃদ্ধি কর’, স্লোগানে লেখা প্লে-কার্ড হাতে রাস্তায় দাঁড়িয়ে মানব বন্ধনে অংশ নেয় বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। এ সময় তারা তামাকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে গণসচেতনতামূলক বিভিন্ন স্লোগানও দেয়।

গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিবেশ বিধ্বংসী তামাক চাষের বিরুদ্ধে সচেতনতামূলক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের জিদ্দাবাজার এলাকা থেকে কাকারা পর্যন্ত দীর্ঘ তিন কিলোমিটার অভ্যন্তরীণ সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। উপজেলার লক্ষ্যারচর, কাকারা ও সুরাজপুর-মানিকপুর  ইউনিয়নের তামাক চাষ অধ্যুষিত এলাকায় চাষ মৌসুম শুরুর আগে তামাক চাষীদের সচেতন করতে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির উদ্বোধন করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন, লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা কায়সার, কাকারার চেয়ারম্যান শওকত ওসমান ও সুরাজপুর মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিম। মানববন্ধনে জিদ্দাবাজার চাইল্ডস মডার্ন স্কুল, শাহউমরাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, শাহউমরাবাদ উচ্চ বিদ্যালয়, মাইজকাকারা, সরকারী প্রাথমিক কিদ্যালয়, কাকারা উচ্চ বিদ্যালয়, কাকারা সরকারী প্রাথমিক বিদ্যালয়, সুরাজপুর-মানিকপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ছাড়াও সাধারণ জনগণ মানববন্ধনে অংশ গ্রহণ করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, তামাক চাষে কোন ধরনের সার বরাদ্ধ দেয়া হয়না। তামাকের বিকল্প চাষে জনগণকে উদ্বুদ্ধ করতে উপজেলা প্রশাসন ও বিভিন্ন পরিবেশবাদী এনজিওর মাধ্যমে গণসচেতনতা সৃষ্টি করা হচ্ছে। তিনি আরো বলেন, সরকারী খাস জমিতে পরিবেশ বিধ্বংসী তামাক চাষ করতে দেয়া হবেনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন