টেকনাফ সড়ক যেন মরণ ফাঁদ

উখিয়া প্রতিনিধি:

রোহিঙ্গা ক্যাম্পের মালবাহী ট্রাক, কাভার্ড ভ্যান ও এনজিওদের মাত্রাতিরিক্ত যানবাহন চলাচলের কারণে কক্সবাজার টেকনাফ সড়ক লন্ডভন্ড হয়ে ধংসস্তুপে পরিণত হয়েছে।

বেপরোয়া যানবাহন যাতায়াতের কারণে প্রতিনিয়ত ভয়াবহ যানজটের পাশাপাশি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে অসংখ্য যাত্রী। সংশ্লিষ্ট কতৃপক্ষ সড়ক সংস্কারের আশ্বাস দিলেও দৃশ্যমান কাজ এখনো শুরু করতে না পারায় সচেতন নাগরিক সমাজ চরম উদ্বেগ ও উৎকন্ঠা প্রকাশ করেছেন।

রবিবার(২৭ জানুয়ারি) সকালে উখিয়ার থাইংখালী নামক স্থানে মালবাহী কাভার্ড ভ্যান উল্টে গিয়ে প্রায় দুই ঘন্টা সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে হাইওয়ে পুলিশ ও স্থানীয় বাসীন্দাদের সহযোগিতায় বিকল হওয়া গাড়ি সড়িয়ে নিলে সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়। সড়ক ও জনপদ বিভাগের চরম দায়িত্বহীনতা ও ব্যর্থতার কারণে টেকনাফ সড়কটি মরণ ফাঁদে পরিণত হয়েছে এমন কথা জানিয়েছেন সচেতন যাত্রীরা।

খোঁজখবর নিয়ে জানা যায়, প্রতিদিন শত শত মালবাহী ট্রাক, পিকাপ, কাভার্ড ভ্যান, জিপ নির্মাণ সামগ্রী নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে যাতায়াত করছে। এছাড়াও বাঁশ বোঝাই ট্রাক কক্সবাজার টেকনাফ সড়ককে লন্ডভন্ড করে ফেলেছে। বিশেষ করে আইএনজিও, এনজিও এর হাজারো গাড়ি চলাচল করায় সড়কটি অনুপযোগী হয়ে পড়েছে।

স্থানীয় বাসিন্দারা জনান, হাজার হাজার যানবাহন মাত্রাতিরিক্ত চলাচলের কারণে কক্সবাজার টেকনাফ সড়কটি মারাত্মক ঝুকিপূর্ণ হয়েছে। নিরাপদে কোথাও যাওয়া কঠিন হয়ে পড়েছে। বড় বড় খানা খন্দকের কারণে ঘটছে দুর্ঘটনা বাড়ছে ভয়াবহ যানজট।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, উখিয়া উপজেলার কোর্টবাজার, মরিচ্যা, উখিয়া সদর, কুতুপালং, থাইংখালী, বালুখালী, পালংখালীসহ হ্নীলা, হোয়াইক্যং বিভিন্ন স্টেশনে সড়কের কোনো চিহ্ন নেই বললেও চলে। ভয়াবহ যানজট ও বেপরোয়া যানবাহন যাতাযাতের কারণে প্রতিদিন বাড়ছে সড়ক দুর্ঘটনা। দুর্ঘটনার শিকার হয়ে গত তিন মাসে প্রাণ হারিয়েছে ২০ জনের অধিক আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেছে প্রায় ৩শতাধিক যাত্রী।

সচেতন নাগরিক সমাজের অভিমত, রোহিঙ্গা ইস্যু ও মিয়ানমারের বাস্তুচ্যুত জনগোষ্ঠী আশ্রয় নেওয়া কক্সবাজার টেকনাফ সড়কটি খুবই গুরুত্বপূর্ণ হলেও সড়ক ও জনপদ বিভাগ দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছে। এ সড়কে শত শত খানা খন্দকে ভরপুর লন্ডভন্ড হয়ে গেলেও সওজ বিভাগ সংস্কারের কোনো গরজ মনে করছে না। বর্তমানে বলতে গেলে টেকনাফ সড়কটি মরণ ফাঁদে পরিণত হয়েছে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, কক্সবাজার টেকনাফ সড়কটি সংস্কারের জন্য এশিয়ান ডেপলামেন্ট ব্যাংক (এডিবি) প্রায় ১”শত ৯০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। শীঘ্রই সড়কের উন্নয়ন কাজ শুরু হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন