টেকনাফ সীমান্তে চার রোহিঙ্গার লাশ উদ্ধার, আটক দেড় শতাধিক রোহিঙ্গা

টেকনাফ প্রতিনিধি:

কক্সবাজারের টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ নদী থেকে চার রোহিঙ্গার লাশ উদ্ধার করেছে স্থানীয় লোকজন। বুধবার (৩০আগস্ট)সকালে লাশগুলো উদ্ধার করা হয়। তাদের মধ্যে দুইজন নারী ও দুইজন শিশু। গত রাতে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে টেকনাফের শাহপরীর দ্বীপের রোহিঙ্গা বোঝাই একটি নৌকা ডুবির ঘটনায় ঘটে। লাশগুলো দাফনের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

একই পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের চেষ্টাকালে ভোররাত সাড়ে পাঁচটা পর্যন্ত বিজিবি ৭৫ রোহিঙ্গা ও সেন্টমার্টিন দ্বীপে কোস্টগার্ড ৮০জন রোহিঙ্গাকে আটক করে।

বিজিবি ও কোস্ট গার্ড জানায়, মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল ১০টা পর্যন্ত সাগর ও নাফনদ পার হয়ে টেকনাফ-সেন্টমার্টিনে বাংলাদেশে অনুপ্রবেশকালে ১৫৫জন রোহিঙ্গাকে আটক করেছে।  আটক ১৫৫জন রোহিঙ্গাকে খাবার, পানি, ওষুধ ও অন্যান্য মানবিক সহযোগিতা দিয়ে নিজ নিজ সীমান্ত দিয়ে যেকোন সময় মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

সাবরাং ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য নুরুল আমিন বলেন, রাতে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করে রোহিঙ্গারা। নৌকাটি ঢেউয়ের কবলে পড়ে ডুবে যায় বলে ধারণা করা হচ্ছে। সকালে খবর পেয়ে স্থানীয় লোকজন শাহপরীর দ্বীপ দক্ষিণপাড়া ও মাঝেরপাড়া সৈকত থেকে চারজনের লাশ উদ্ধার করে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ এসে লাশটি উদ্ধার করে।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এস এম আরিফুল ইসলাম বলেন, স্থানীয়দের উদ্ধার করা চারজনের লাশসহ ৭৫জন রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যেকোনো সময় মিয়ানমারে ফেরত পাঠানো হবে। সেন্টমার্টিনদ্বীপের কোস্টগার্ড স্টেশন কমান্ডার জানায়, আটককৃত ৮০জনকে মিয়ানমারের ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে।

গত সপ্তাহে মিয়ানমারের রাখাইন রাজ্যে ৩০টি পুলিশ ফাঁড়ি ও একটি সেনাঘাঁটিতে সমন্বিত হামলা চালায় দুর্বৃত্তরা। এতে অন্তত ৮৯ জন নিহত হন। নিহতদের মধ্যে ১২জন নিরাপত্তা বাহিনীর সদস্য এবং বাকি ৫৯জন ‘রোহিঙ্গা মুসলিম বিদ্রোহী’ বলেও দেশটির সরকার ও সেনাবাহিনী নিশ্চিত করে।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন