টেকনাফ সমুদ্র সৈকতে কচ্ছপের বাচ্চা অবমুক্ত

Teknaf- pic 18-4-16 copy

টেকনাফ প্রতিনিধি:

টেকনাফ সমুদ্র সৈকতে ৭৯২টি কচ্ছপের বাচ্চা অবমুক্ত করা হয়েছে। সোমবার বিকালে টেকনাফের শীলখালী কচ্ছপ হ্যাচারি থেকে বাচ্চাগুলো অবমুক্ত করেন শীলখালী সহ-ব্যবস্থাপনা কমিটি ও ক্রেল ।

এ সময় উপস্থিত ছিলেন,বাহারছড়া ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান মাও. আজিজ উদ্দিন, শীলখালী সহ-ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি সাইফুল্লাহ, রেঞ্জ কর্মকর্তা জসিম উদ্দিন, শীলখালী সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি তহুড়া জয়নাব বেবি, স্থানীয় ইউপি সদস্য হুমায়ুন কাদের, ক্রেল এর সাইট অফিসার মুজাহিদ ইবনে হাবিব, এনআরএম ফ্যাসিলিটেটর সিরাজুম মুনির, সাইফুল ইসলাম প্রশাসনিক কর্মকর্তা মো. আনিসুজ্জামান প্রমূখ।

জানা গেছে, ক্লাইমেট রেলিজিয়েন্ট ইকোসিস্টেম এন্ড লাইভলিহুদ (ক্রেল) প্রকল্পের আওতায় শীলখালী, শাহপরীরদ্বীপ বদরমোকাম ও সেন্টমার্টিন মেরিনপার্ক সৈকতে ৩টি কচ্ছপ হ্যাচারি থেকে এসব হ্যাচারিতে নিযুক্ত কর্মীরা সৈকত থেকে কচ্চবের ডিম সংগ্রহ করে প্রায় ২ মাস হ্যাচারিতে রক্ষণাবেক্ষণ করেন। পরে ডিম থেকে বাচ্চা বের হলে তা সমুদ্র সৈকতে অবমুক্ত করা হয়। এতে ৩টি হ্যাচারির ৫৭৮৩টি ডিম সংগ্রহ করে ৩৯৯৬টি বাচ্চা সাগরে অবমুক্ত করা হয়েছে। আরও ১৫৮৭টি ডিম হ্যাচারিগুলিতে রক্ষণাবেক্ষণ করা হচ্ছে বলে জানান ক্রেল কর্মকর্তা মুজাহিদ ইবনে হাবিব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন