Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

টেকনাফে ৫ বিজিবি সদস্যকে সাময়িক বরখাস্ত

teknaf-pic-10-11-16-4-copy

টেকনাফ প্রতিনিধি:

কক্সবাজারের টেকনাফে সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে আসা শিক্ষার্থী পযর্টককে বিজিবির মারধরের প্রতিবাদে ২ ঘন্টা সড়ক অবরোধ করেছে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার দিকে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের দমদমিয়া চেকপোষ্টে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও পর্যটকদের সাথে কথা বলে জানা গেছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ও পদার্থ বিজ্ঞান বিভাগের প্রায় দেড় শতাধিক  শিক্ষার্থী (পর্যটক) টেকনাফ সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে আসে। তারা টেকনাফ থেকে ফেরার পথে দমদমিয়া চেকপোষ্টের কাছাকাছি আসলে ২ বিজিবির সদস্যরা তল্লাশির সময় শিক্ষার্থীদের সাথে বিজিবি সদস্যের বাকবিতণ্ডা হয়। এছাড়া শিক্ষার্থীদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ, অস্ত্র চালানোর হুমকিসহ প্রায় ৬ জন শিক্ষার্থীদেরকে বেদম মারপিট করে তাদেরকে ক্যাম্পে নিয়ে যাওয়ার চেষ্টারও অভিযোগ পাওয়া গেছে।

এ সময় শিক্ষার্থীদের তোপের মুখে পড়ে বিজিবি সদস্যরা পালিয়ে যায়।  ওই ঘটনায় শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে প্রায় ২ ঘন্টা সড়ক অবরোধ করে দোষীদের শাস্তির দাবি করেন।

পরে খবর পেয়ে মডেল থানার ওসি (তদন্ত) শেখ আশরাফুজ্জামান, সেকেন্ড অফিসার কাঞ্চন কান্তি দাশের নেতৃত্বে একদল পুলিশ, বিজিবির উপ-অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী, অপারেশন অফিসার আব্দুল্লাহ আল মামুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিউল আলম ঘটনাস্থলে পৌঁছে দু-পক্ষের বৈঠকের মাধ্যমে সুরাহা করার কথা দিলে সড়ক অবরোধ তুলে নেয় বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। এসময় রাস্তার দু-পাশে প্রায় শতাধিক যানবাহন আটকা পড়ে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজিব ঘোষ জানান, সেন্টমার্টিন থেকে টেকনাফ পৌঁছে তারা যখন তাদের নিজস্ব গাড়িতে উঠতে চায়। তখন বিজিবি সদস্যরা তাকে বাঁধা দেয় এবং তল্লাশীর সময় বিজিবি সদস্য হারুন অকথ্য ভাষায় গালিগালাজ করেন এবং অস্ত্র দিয়ে মারপিট ও অস্ত্র চালিয়ে হত্যার হুমকিও দেয়। এক পর্যায়ে অস্ত্রটি তার বুকে লাগায়।

অপর শিক্ষার্থী বায়োজিদ জানান, বিনা কারণে তল্লাশীর সময়  বিজিবি সদস্যরা অযথা গাড়ি হয়রানি ও আমাদের তিন শিক্ষার্থীসহ ৫জনকে অস্ত্র দিয়ে মারধর করে আহত করেছে।

এ ঘটনায় দমদমিয়া বিজিবি ক্যাম্পে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের সহকারী  প্রভাষক মাহবুব রহমান ভূইয়া ও লেকচারাল মো: মশিউর রহমান, শিক্ষার্থী বায়োজিদ, ইমরান ও রাকিবের নেতৃত্বে  একটি দল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিউল আলম, বিজিবির উপ- অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী, অপারেশন অফিসার আব্দুল্লাহ আল মামুন, হ্নীলা ইউপি চেয়ারম্যান এইচকে আনোয়ার, মডেল থানার ওসি (তদন্ত) শেখ আশরাফুজ্জামান, সেকেন্ড অফিসার কাঞ্চন কান্তি দাশের নেতৃত্বে একদল পুলিশের উপস্থিতিতে একটি বৈঠক হয়েছে। এ বৈঠকে  হারুন, ইমরান, সবুজ আহমদসহ আরো একজন বিজিবি সদস্যকে অভিযুক্ত করে একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে। লিখিত অভিযোগের ভিত্তিতে সাময়িকভাবে ৫ বিজিবি সদস্যকে বরখাস্ত করা হয়েছে। পরবর্তীতে তদন্ত করে আরো আইনানুগ ব্যবস্থা  নেয়া হবে।

এ ব্যাপারে বিজিবি ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক আবু রাসেল ছিদ্দিকী জানান, লিখিত অভিযোগের ভিত্তিতে সাময়িকভাবে ৫ বিজিবি সদস্যকে বরখাস্ত করা হয়েছে। পরবর্তীতে তদন্ত করে আরো আইনানুগ ব্যবস্থা  নেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন