টেকনাফে ৫০ রোহিঙ্গা পরিবারের মাঝে মালয়েশিয়ান সরকারের ত্রাণ

IMG_20170215_113527 copy

টেকনাফ প্রতিনিধি:

টেকনাফ লেদা রোহিঙ্গা ক্যাম্পে ৫০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ত্রাণ বিতরণের জন্য মালয়েশিয়া সরকারের সংসদ সদস্য আব্দুল আজিজ এর নেতৃত্বে ৩০ সদস্যের একটি প্রতিনিধি দল বিকাল ৪ টায় রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণের আনুষ্ঠানিকতা শুরু করেন।

এসময় প্রতিনিধি দলের প্রধান আব্দুল আজিজ উপস্থিত দেশী, বিদেশী সাংবাদিকদের সংক্ষিপ্ত প্রেসব্রিফিং করেন। ব্রিফিংকালে তিনি বলেন, রোহিঙ্গাদেরকে আশ্রয় দেওয়া সহ নানান ধরনের সহযোগিতা করার জন্য বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রয়োজনে আরও সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হবে বলে সফররত মালয়েশিয়া প্রতিনিধি দলের প্রধান আব্দুল আজিজ আরও বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে মালয়েশিয়া।

মালয়েশিয়া প্রতিনিধি দলের সঙ্গে আন্তর্জাতিক অভিভাসন সংস্থা (আইওএম) ও রেড ক্রিসেন্ট সোসাইটির যৌথ উদ্যোগে উপজেলা প্রশাসনের সহযোগিতায় টেকনাফের লেদায় ৫০ পরিবারের মাঝে বিতরণ  কার্যক্রম শুরু হয়।

এর আগে বিকাল ৩টায় দিকে চট্টগ্রাম বন্দর থেকে টেকনাফে ত্রাণ এসে পৌঁছায় । ত্রাণের মধ্যে চাল, ডাল, কফি, চিনি, খাদ্যশস্য, ভোজ্য তেল, কম্বল ও চিকিৎসা সামগ্রীসহ প্রায় ৩৫ প্রকার পণ্য রয়েছে।

ত্রাণ বিতরণকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিউল আলম বলেন, প্রাথমিকভাবে ৫০ পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে আরও সাড়ে পাঁচ হাজার পরিবার এ ত্রাণ দেওয়া হবে।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরে সে দেশের সীমান্তরক্ষী বাহিনীর বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলা হয়। এতে সীমান্ত পুলিশের ১২ সদস্য নিহত হয়। এ হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে তাদের ওপর নির্যাতন চালায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। তাদের নির্যাতনে শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছে।

এরপর থেকে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, গত ৯ অক্টোবর রোহিঙ্গাদের ওপর সশস্ত্র বাহিনীর নিপীড়ন শুরুর পর থেকে এ পর্যন্ত মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর অন্তত ৭০ হাজার সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন