Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

টেকনাফে সমুদ্রের বয়া পড়ে আছে উপকূলে

FB_IMG_1469601603712 (1) copy

টেকনাফ প্রতিনিধি:

এক বছরেরও বেশী সময় ধরে টেকনাফের উপকুলে পড়ে আছে সমুদ্রের বয়া। গভীর সমুদ্রে চলাচলকারী জলযানের দিক নির্দেশক হিসেবে বয়া সমুদ্রে থাকার কথা। একটি বছর সমুদ্রের দিক নির্দেশক বয়া অবহেলায় এভাবে পড়ে থাকায় উপকুলে বসবাসকারী জনসাধারণের মাঝে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বয়া না থাকায় নৌ চলাচলে সমস্যা এবং দুঘর্টনা ঘটছে। সমুদ্রে চলাচলে বয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে সমুদ্রের দিক নির্দেশক “বয়া” এভাবে পড়ে থাকায় সচেতন মহল বিআইডাব্লিউটিএ “বাংলাদেশ আভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষ” সহ সংশ্লিষ্ট দপ্তরের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন।

খোঁজ নিয়ে জানা যায়, টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদীমুরা জাইল্ল্যাঘাটা এলাকাস্থ নাফনদীর কিনারায় বিজিবি চৌকির পশ্চিম পার্শ্বে একটি বয়া পড়ে আছে। দেশ বিভক্তির পর বাংলাদেশ সরকার সেন্টমার্টিনদ্বীপ নৌপথে চলাচলের সুবিধার্থে সাগর-নদীর মোহনায় বঙ্গোপসাগরে দিক নির্দেশক হিসেবে ৩টি বয়া স্থাপন করেছিল। বয়া সেন্টমার্টিন রোড় ও বঙ্গোপসাগরে চলাচলকারী জলযানের দিক নির্দেশক হিসেবে থাকে। মূলতঃ বয়া অনুসরণ করেই নাকি নৌপথে চলাচলকারী জলযান এবং ভিনদেশী মালভর্তি জাহাজ যাতায়াত করে থাকে।

২০১৫ সনের শুরুর দিকে সাগরে স্থাপিত দিক নির্দেশক বয়াটি ছিঁড়ে যায়। বয়া না থাকায় জলযান চলাচলে একদিকে যেমন সমস্যা দেখা দিয়েছে। অন্যদিকে পথ চিহ্নিত করতে না পারায় অনেক সময় যাত্রীবাহী জাহাজ এবং মালবাহী ভিনদেশী জাহাজ দুঘর্টনায় পড়ছেন। সপ্তাহ দু’য়েক আগে মিয়ানমার থেকে আমদানীকৃত আড়াই কোটি টাকার কাঠ ভর্তি জাহাজ চরে আটকে গিয়েছিল। জাহাজটি এখনও শুধু কংকাল হিসেবে সাগরের পানিতে ডুবে আছে। বিভিন্ন সময় পযর্টকবাহী জাহাজ জেগে উঠা চরে আটকে গিয়েছিল বলে স্থানীয় জনপ্রতিনিধি এবং পযর্টন সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সেন্টমার্টিন ইউপি সদস্য মো. হাবিবুর রহমান খাঁন জানান, দেড় বছর ধরে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে সাগরের দিক নির্দেশক সব বয়াই নেই। দুর্যোগ এবং পানির ঢেউয়ে এসব বয়া ছিঁড়ে গেছে। বয়া না থাকায় চলাচলে সেন্টমার্টিনবাসীর বড়ই সমস্যা হচ্ছে। দ্বীপবাসী এবং সাগরে চলাচলকারী লোকজন প্রতিনিয়ত আতংকে রয়েছেন। হ্নীলার ইউপি চেয়ারম্যান এইচকে আনোয়ার সিআইপি স্থানীয় লোকজনের বরাত দিয়ে বলেন গত ১ বছর ধরে জাদীমুরা এলাকায় সমুদ্রের একটি বয়া পড়ে আছে।

টেকনাফে বিআইডাব্লিউটিএ এর কোন অফিস নেই। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিউল আলম জানান, আসলে বয়া’র বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আমি আসার পরেই কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেছি। জনধিক বিবেচনায় দ্রুততার সময়ে কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিআইডাব্লিউটিএ চট্টগ্রামস্থ সহকারী পরিচালক নয়ন শীল জানান, টেকনাফকে নদীবন্দর ঘোষণার বিষয়টি প্রক্রিয়াধীন। যা নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে প্রস্তাব আকারে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। গেজেট হওয়া মাত্রই সরাসরি টেকনাফ থেকেই নৌ পথ নিয়ন্ত্রণ করা হবে। এরপরই নদী ড্রেজিং থেকে শুরু করে সব সমস্যার সমাধান হয়ে যাবে। তবে বয়ার বিষয়টি আমরা অবগত হয়েছি। নৌ পথে চলাচলের সুবিধার্থে সবকিছু অতি অল্প সময়ের মধ্যে সমাধান করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন