টেকনাফে বৃষ্টিতে লবণ শিল্পের ব্যাপক ক্ষয়ক্ষতি

 

টেকনাফ প্রতিনিধি:

টেকনাফে আচমকা বৃষ্টিতে লবণ মাঠের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং বৃষ্টির পানিতে ভেসে গেছে কয়েক লাখ টাকার লবণ। এতে বিপর্যস্ত হয়ে পড়েছেন প্রান্তিক চাষিরা। বুধবার ভোর ৫টায় টানা ২ ঘণ্টা বৃষ্টিতে পুরো উপজেলার উৎপাদিত ও প্রক্রিয়াধীন লবণ ভেসে যায়।

টেকনাফ বাহারছড়ার লবণ চাষী শামসুদ্দিন আহমদ বলেন, মাঠে প্রচুর লবণ ছিল। সকালে বৃষ্টিতে সব লবণ পানিতে তলিয়ে গেছে। এতে ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়ার লবণ চাষী নুরুল ইসলাম বলেন, মাঠে প্রচুর লবণ ছিল। হঠাৎ সকালে বৃষ্টি হওয়ায় সব লবণ পানিতে তলিয়ে গেছে। এতে ৩ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

লবণ চাষীদের ভাষ্য, বৃষ্টি হলেও এবার মৌসুম ভালো থাকলে লবণ উৎপাদন করে ক্ষতি কাটিয়ে উঠা যাবে।

হ্নীলা ইউপি চেয়ারম্যান এইচ কে আনোয়ার বলেন, গেল বছর লবণের ন্যায্যমূল্য পাওয়ায় চাষীরা এ বছর সহায় সম্বল বিক্রি করে নেমে পড়েছেন লবণ চাষে। কিন্তু হঠাৎ বৃষ্টির কারণে এ ইউনিয়নের চাষীদের কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে।

টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আহম্মদ বলেন, বছরের শেষের দিকে লবণ উৎপাদন বেশি হচ্ছে, হঠাৎ বৃষ্টিতে টেকনাফ উপজেলায় ৫ থেকে ৬ কোটি টাকার ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে। তবে আবহাওয়া অনুকূলে থাকলে এ বছরও লবণের উৎপাদন ভালো হবে বলেও জানান তিনি।

কক্সবাজার লবণ শিল্প উন্নয়ন ও বেসিক টেকনাফ কার্যালয়ের পরিদর্শক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, লবণ মৌসুমের শেষের দিকে বৃষ্টির কারণে ব্যাপক ক্ষতি হয়েছে। কি পরিমাণ ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিক জানা যায়নি। তবে টেকনাফ শাহপরীরদ্বীপ থেকে হোয়াইক্যং পর্যন্ত  ৩ হাজার একর জমি লবণের মাঠ চাষের আওতায় আনা হয়েছে এবার। তাই লবণ উৎপাদন নিয়ে সংকটে পড়ার কোনো আশঙ্কা নেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন