টেকনাফে ফের ৩০০ রোহিঙ্গা পরিবারের মাঝে মালয়েশিয়ার ত্রাণ বিতরণ

teknaf pic 23-2-17 (1) copy

টেকনাফ প্রতিনিধি:

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে ফের ৩০০ পরিবারের মাঝে মালয়েশিয়া সরকারের পাঠানো ত্রাণসামগ্রী বিতরণ করেছে জেলা প্রশাসক। বিতরণকালে জেলা প্রশাসক মো. আলী হোসেন সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, মালয়েশিয়া সরকারের পাঠানো ত্রাণ সামগ্রী বিতরণ শুরু হয়েছে। এ ত্রাণ প্রায় সাড়ে ৫ হাজার পরিবারের মাঝে পর্যায়ক্রমে বিতরণ করা হয়েছে। এসব ত্রাণ সামগ্রী দিয়ে রোহিঙ্গা পরিবারের দুই মাসের চাহিদা পূরণ হবে।

সূত্র জানায়, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মাঝে বিতরণের জন্য মালয়শিয়ান সরকার ত্রাণ সামগ্রীগুলো বাংলাদেশে পাঠায়। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, চিনি, খাদ্যশস্য, ভোজ্যতেল, কম্বল, চিকিৎসার সামগ্রীসহ প্রায় ৩৫ প্রকার পণ্য।

বৃহস্পতিবার সকালে লেদা ক্যাম্পে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেড ক্রিসেন্ট সোসাইটি সহযোগিতায় বিতরণকালে উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা প্রশাসক আলী হোসেন, রোহিঙ্গা ত্রাণ বিতরণ কার্যক্রমের সমন্বয় কমিটির প্রধান ও কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাইফুল ইসলাম মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার চাউলাউ মারমা, ২ বিজিবির উপ-অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তুষার আহমেদ, ওসি তদন্ত শেখ আশরাফুজ্জামান, আইওএম এর কক্সবাজার ইনচার্জ অফিসার শাহাজাদ মজিদ প্রমুখ।

 উল্লেখ্য, গত বছরের ৯ অক্টোবর রাখাইন রাজ্যে তিনটি পুলিশ ফাঁড়িতে হামলার ঘটনায় তিন পুলিশসহ ১৮ ব্যক্তি নিহত হয়। এরপর সেখানে সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে সেখানকার সেনাবাহিনী। এ পর্যন্ত গত চার মাসে সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতন, হত্যা, ধর্ষণ ও দমন-পীড়নের মুখে উখিয়া ও টেকনাফে পালিয়ে আসে অন্তত ৯০ হাজার রোহিঙ্গা। এর মধ্যে উখিয়ার কুতুপালং অনিবন্ধিত শিবিরে আশ্রয় নিয়েছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা। আর টেকনাফের লেদা অনিবন্ধিত শিবিরে আশ্রয় নিয়েছে প্রায় ৩৮ হাজার রোহিঙ্গা।

মালয়েশিয়া সরকার ত্রাণগুলো নটিক্যাল আলিয়া নামে একটি জাহাজে বাংলাদেশে পাঠায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন