জ্ঞানী-গুনী হওয়ার একমাত্র সিঁড়ি বই

23(4) copy

মানিকছড়ি প্রতিনিধি:

’২৩ এপ্রিল বিশ্ব বই দিবস’। দিবসটিকে ঘিরে রবিবার মানিকছড়ির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছিল ব্যাপক আয়োজন। পাঠাভ্যাসের গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা, বির্তক ও বিগত বছরে অনুষ্ঠিত পাঠাভ্যাস কর্মসূচির বার্ষিক মূল্যায়ন পরীক্ষায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়েছে।

এতে উপস্থিত অতিথিরা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বই এমন একটি বস্তু, যা পড়ার মাধ্যমে অর্জিত মেধা মানুষকে জ্ঞানী-গুনী হতে শেখায়। এ সিঁড়ি দিয়ে যারা জীবন অতিবাহিত করেছেন তারাই বিশ্ব জয় করেছেন।

২৩ এপ্রিল বিশ্ব বই দিবস উপলক্ষে মানিকছড়ির সেকায়েপ অন্তর্ভুক্ত মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

উপজেলার তিনটহরী উচ্চ বিদ্যালয়, কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, বড়ডলু উচ্চ বিদ্যালয় ও যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, বির্তক অনুষ্ঠান। এতে বিগত বছরে অনুষ্ঠিত পাঠাভ্যাস কর্মসূচির বার্ষিক মূল্যায়ন পরীক্ষায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়েছে।

সকাল সাড়ে ১১টায় তিনটহরী উচ্চ বিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত বিশ্ব বই দিবসে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম। লাইব্রেরিয়ান আবদুল মান্নানের সঞ্চলনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন, অভিভাবক সদস্য সাথোয়াইঅং চৌধুরী, শিক্ষক সুদীপ কুমার নাথ, বিপ্লব কুমার দে, মো. আলমাছ মিয়া, মাওলানা  মো. ঈসা,  কান্তা বড়ুয়া, রুপেশ বড়ুয়া, সীমা ভট্টচার্য্য, মো. আনোয়ার হোসেন, জেপিএস বিশ্বজিৎ দে, কৃষ্ণ রাণী দে প্রমুখ।

23(6) copy

সভায় অতিথিদের পাশাপাশি বিজয়ী শিক্ষার্থী (সেরা পাঠক) ফাতেমা আক্তার (৮ম) তার অনুভূতি তুলে ধরে বক্তব্য রাখেন। অতিথিদের বক্তব্য শেষে সভাপতির ভাষণে প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বই এমন একটি বস্তু, যা পড়ার মাধ্যমে অর্জিত জ্ঞান দ্বারা নিজেকে বিশ্ব দরবারে অথবা প্রতিযোগিতার মাঝে উপস্থাপন করা সহজ হয়। বই থেকে অর্জিত জ্ঞান ছাড়া কেউই জ্ঞানী হতে পারেনি। সুতরাং, পাঠ্যসূচির পাশাপাশি অবসর সময়ে মেধা অর্জনে দেশব্যাপী শিক্ষার্থীদের নিয়ে কাজ করছে বিশ্বসাহিত্য কেন্দ্র, ঢাকা। অধ্যাপক মো. আবু সাঈদ এর প্রতিষ্ঠাতা।

সভা শেষে অতিথিরা বিগত বছরে পাঠাভ্যাস কর্মসূচির মূল্যায়ণ পরীক্ষায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন।

অপরদিকে, সকাল ১১টায় কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মংশেপ্রু মারমার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় বিশ্ব বই দিবস। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ম্যানেজিং কমিটির সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান হরি কুমার মারমা, মনা ভাণ্ডারী, আছাই মারমা প্রমুখ।

এছাড়া বড়ডলু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.বশির আহম্মদ ও যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমকে. আজাদের সভাপতিত্বে পালিত হয় বিশ্ব বই দিবস।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন