Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক রাঙামাটি’র মতবিনিময় সভা

DSC02433 copy

নিজস্ব প্রতিবেদক:

সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) রাঙামাটি’র উদ্যোগে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা সেবার মানউন্নয়নে জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভার আয়োজনকরা হয়।

মঙ্গলবার মোহাম্মদ টিআইবি’র এরিয়া ম্যানেজার মাসুদুল আলম’র সঞ্চালনায় মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাঙামাটি জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জিল্লুর রহমান। ওই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মফিজুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা এএসএম মনিরুদ্দিন এবং সনাক সহ-সভাপতি অমলেন্দু হাওলাদার এবং স্বজন সদস্য রনতোষ মল্লিক।

তাছাড়া রাজদ্বীপ, ঝগড়াবিল ও জালিয়া পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়’র প্রধান শিক্ষক ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মত বিনিময় সভায় অংশগ্রহণ করেন। মত বিনিময় সভায় বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভা নিয়মিতকরণ, শিক্ষকদের বিদ্যালয়ে নিয়মিত উপস্থিতি ও পাঠদান, প্রতিটি বিদ্যালয়ে অভিযোগ বাক্স স্থাপন ও অভিযোগ রেজিস্টার চালু করা, রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে নোটবুক চালুকরা, মনিটরিং বোর্ড তৈরী এবং হালনাগাদ করা এবং শিক্ষকদের বাড়ি পরিদর্শন ও বিদ্যালয়ে শিক্ষার্থী বৃদ্ধি প্রসঙ্গে আলোচনা হয়।

মত বিনিময়সভায় সনাক রাঙামাটি রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়’র চলমান চিত্র তুলে ধরে বলেন রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীর সংখ্যা পূর্বের চেয়ে বৃদ্ধি পেয়েছে। কিন্তু রাজদ্বীপ ও জালিয়া পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়সমূহে শিক্ষকবৃন্দের বিদ্যালয়ে সঠিক সময়ে উপস্থিত না হওয়ায় শিক্ষার্থীদের পাঠদানে ব্যাঘাত সৃষ্টি হয়। তাছাড়া প্রতিমাসে বিদ্যালয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা নিয়মিত হয়না এবং শিক্ষার্থীর উপস্থিতি কম থাকে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা উপস্থিত প্রধান শিক্ষক বৃন্দকে বিদ্যালয়’র সঠিক সময়সূচী সকাল ৯ ঘটিকায় উপস্থিত হওয়া এবং অন্যান্য শিক্ষকবৃন্দকে সময়সূচী মেনে চলার জন্য বলেন এবং যে সমস্ত শিক্ষক সময়সূচী অনুযায়ী বিদ্যালয়ে উপস্থিত না থাকেন তাদের বিরুদ্ধে নিয়মঅনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া বিদ্যালয়ে শত ভাগ শিক্ষার্থী ভর্তি নিশ্চিত করার শিক্ষকবৃন্দ ও এসএমসি সদস্যবৃন্দের প্রতি আহ্বান জানান।

সভায় বিদ্যালয়’র কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করণের মাধ্যমে বিদ্যালয়ে উপযুক্ত শিক্ষন পরিবেশ সৃষ্টির জন্য অভিযোগ বাক্স স্থাপন, অভিযোগ রেজিস্টার চালুর জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

মতবিনিময় সভায় সনাকসহ সভাপতি অমলেন্দু হাওলাদার গুরুত্বপূর্ন বিষয়ে তাৎক্ষনিক সিদ্ধান্ত গ্রহণ করায় জেলা শিক্ষা কর্মকর্তাকে ধন্যবাদ জানান। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সনাক কে শিক্ষার মানউন্নয়নে কাজ করে যাওয়ার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতে এ ধরনের মত বিনিময়সভা আয়োজনের আহ্বান জানিয়ে সভাসমাপ্ত ঘোষনা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন