জলবায়ু ভারসাম্য রক্ষার্থে পাহাড়ে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে: মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি:

প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা এবং জলবায়ু ভারসাম্য রক্ষার্থে টেকসই ও সামাজিক বনায়ন নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রামে সার্বিক সহযোগিতা প্রদান করবে বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। অনেক বছর ধরে পার্বত্য চট্টগ্রামে আমেরিকা সরকার কাজ করে যাচ্ছে মন্তব্য করে মার্কিন প্রেসিডেন্ট আর্ল রবার্ট মিলার।

বুধবার  (৬মার্চ) দুপুরে রাঙামাটির কাপ্তাই উপজেলার ব্যাঙছড়ি সংরক্ষিত বনাঞ্চলে চিটাগাং হিলট্র্যক্টস ওয়াটারশেড কো ম্যানেজমেন্ট এক্টিভিটি এসআইডি-সিএইচটি প্রকল্পে কার্যক্রম পরিদর্শনে এসে সংবাদকর্মীদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পার্বত্য অঞ্চল প্রাকৃতিক সম্পদের ভরপুর এই সম্পদ রক্ষা করা গেলে পার্বত্য অঞ্চল বিশ্বের কাছে খুবই পরিচিত লাভ করবে বলে তিনি মন্তব্য করেন।

কাপ্তাইয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে মি. মিলার আরো বলেন বাংলাদেশ পৃথিবীর অন্যতম একটি সুন্দর অসাধারণ প্রাকৃতিক সুন্দর একটি দেশ। পার্বত্যাঞ্চলের  প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে ইউএসএইড ও ইউএনডিপি যৌথভাবে কাজ করে যাচ্ছে, তাই এসব চলমান কাজগুলো দেখতে আমি রাঙামাটিতে এসেছি।

এদিকে মার্কিন রাষ্ট্রদূতের সফর সঙ্গী ইউএসআইডির পরিচালক ডেরিক ব্রাউন  বলেন, পাহাড়ে প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় অত্রাঞ্চলের ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর সদস্যদের বিশেষ প্রশিক্ষণ প্রদান করা শুরু করেছে  ইউএসআইডি। এই প্রশিক্ষণের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় বড় ধরনের ক্ষতিরোধে সহায়ক হিসেবে কাজ করবে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা। বাংলাদেশ সরকারের সাথে পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে কাজ করে যাবে এই সংস্থাটি।

উল্লেখ্য, চিটাগাং হিলট্রাক্টস ওয়াটারশেড কো ম্যানেজমেন্ট এ্যাকটিভিটি ইউএসআইডি-সিএইচটি এসিস্টেট ন্যাচারাল রিজেনারেশন ২০১৭-১৮ প্রকল্পের আওতায় রাঙামাটির কাপ্তাইয়ের ব্যাঙছড়িতে বনবিভাগের মাধ্যমে ৪০ একর জায়গায় সংরক্ষিত স্থানে বিভিন্ন প্রজাতির ৩২ হাজার চারারোপন প্রকল্পস্থান পরিদর্শনকালে মার্কিন রাষ্ট্রদূত ও দাতা সংস্থা ইউএসআইডির মিশন প্রধান পরিচালক ডেরিক ব্রাউন, রাষ্ট্রদূতের সহধর্মীনি মিসেল এ্যাডেলমেন, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন, রাঙামাটি বনসংরক্ষক ছানাউল্লাহ পাটোয়ারীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরিদর্শনকালে রাষ্ট্রদূত ব্যাঙছড়ির প্রজেক্ট এলাকার সুবিধাভোগীদের সাথে কথা বলেন।বৃহস্পতিবার রাঙামাটির বরকল উপজেলা সফরে যাবে মার্কিন রাষ্ট্রদূত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন