জনগণ সচেতন হলে ভূমি নিয়ে জটিলতা কমে যাবে

ramu pic land 02.04.17
রামু প্রতিনিধি :
রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাজাহান আলি বলেছেন, জনগণ সচেতন হলেই ভূমি নিয়ে জটিলতায় কমে যাবে। বন্ধ হবে হয়রানি, মারামারিসহ নানা জটিলতা। এজন্য ভূমি বিষয়ক শিক্ষা ও জনসচেতনতা অধিক গুরুত্বপূর্ণ। এ বিষয়ে বর্তমান সরকার আন্তরিক। তাই নানা প্রকার সচেতনতামূলক কর্মকান্ড বাস্তবায়ন করে জনগণকে হয়রানির কবল থেকে মুক্ত করা হচ্ছে। এরই আওতায় ভূমি সেবা সপ্তাহ পালনের মাধ্যমে ভূমি বিষয়ক সেবা প্রদানের পাশাপাশি বিরাজমান সমস্যা নিয়ে মানুষকে সচেতন করা হচ্ছে। ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারিদের আন্তরিকতা ও সততার সাথে জনগণকে সেবা প্রদানের মাধ্যমে সরকারের মহৎ উদ্যোগকে সফল করতে হবে।

রামুতে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষ্যে উপজেলা ভূমি অফিস আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল রবিবার (২এপ্রিল) বিকাল তিনটায় রামু উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. নিকারুজ্জামান।

আলোচনা সভার পূর্বে রামু উপজেলা পরিষদ চত্বরে থেকে শুরু হওয়া র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম।

ভূমি সপ্তাহের আলোচনা অনুষ্ঠানে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. নিকারুজ্জামান বলেন, ভূমি মানুষের একটি গুরুত্বপূর্ণ সম্পদ। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ হয়েছে একটি স্বাধীন সার্বভৌম ভূমির জন্য।

ভূমি নিয়ে মানুষের লোভ থাকলেও ভূমির খতিয়ান, রেকর্ড, দাগ নম্বর অনেকেই জানার চেষ্টা করেন না। ফলে ভূমি জটিলতা নিয়ে এদেশে নানা অঘটন আর হয়রানি লেগে থাকে। এ সমস্যা থেকে পরিত্রান পেতে বর্তমান সরকারের প্রসংশনীয় অনেক উদ্যোগ নিয়েছে। এরমধ্যে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে মানুষের দোরগোড়ায় ভূমি সংক্রান্ত সকল সেবা পৌঁছে দিচ্ছে।

তিনি আরো বলেন, সরকারের এ মহৎ উদ্যোগের ফলে ইতোমধ্যে কক্সবাজার জেলায় প্রায় ৪০ হাজার খতিয়ান ডিজিটাল স্ক্যানার মাধ্যমে সংরক্ষণ করা হয়েছে। অবশিষ্ট জমিও এর আওতায় আনার প্রক্রিয়া চলমান আছে। ভূমি ব্যবস্থাপনা সহজ করার উদ্যোগ নিয়ে জনগণকে সচেতন করার জন্য ভূমি সপ্তাহ পালন করা হচ্ছে। ভূমি সপ্তাহে রামুতে উপজেলা পর্যায়ে প্রতিদিন এবং ৩টি ইউনিয়ন ভূমি অফিসে একদিন করে গণশুনানি ও ভূমি সংক্রান্ত সকল সেবা প্রদান করা হচ্ছে।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, রামু উপজেলা ভাইস চেয়ারম্যান আলী হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, রাজারকুল ইউপি চেয়ারম্যান মুফিজুর রহমান, রশিদনগর ইউপি চেয়ারম্যান এমডি শাহ আলম, রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মফিজুল ইসলাম, জারাইলতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসাইনুল ইসলাম মাতব্বর, রামু উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়ুয়া, রামু উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মোহাম্মদ তৈয়ব প্রমূখ।

এছাড়াও অনুষ্ঠানে রামু উপজেলা ভূমি অফিসের কানুনগো মাহবুবুল আলম, সার্ভেয়ার শাখাওয়াত হোসাইন, অফিস সহকারি অঞ্জন বড়–য়া, প্রবোধ চন্দ্র পাল, ম্রাসাইও মারমা, সজল ধর, মো. হোছাইন, রামু সদর ইউনিয়নর ভূমি সহকারি কর্মকর্তা আবুল কাশেম, গর্জনিয়া ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা আকতারুল ইসলাম সেলিম, ধেছুয়াপালং ইউনিয়নের ভূমি সহকারি কর্মকর্তা আনোয়ারুল আজিম, ইউনিয়ন ভূমি উপ সহকারি কর্মকর্তা কোহিনুর আকতার, রাশেদা বেগম ও আবদুল জব্বার প্রমূখ।

এদিকে রামু ভূমি অফিসে আসা সেবা প্রত্যাশীদের সাথে কথা বলে জানা গেছে, রামুতে সহকারি কমিশনার (ভূমি) মো. নিকারুজ্জামানের ব্যতিক্রমি উদ্যোগের ফলে রামু উপজেলা ভূমি অফিসে কমে গেছে লোকজনের হয়রানি। অফিসের ভেতরে আর সামনে উম্মেদার নামধারি, সুবিধাভোগি ও দালাল চক্রের সদস্যরা অবস্থান করতে পারে না। ফলে তাদের মতো অন্যান্য সেবা প্রত্যাশিদের এখন আর আগের মতো হয়রানির কবলে পড়তে হয়না। এখানে আসা লোকজন এখন সরাসরি অফিসের সামনে টাঙিয়ে রাখা কর্মকর্তা-কর্মচারিদের ছবি ও পদবি সম্বলিত নামের তালিকা দেখতে পান। সেই অনুযায়ী কাংখিত কর্মকর্তা-কর্মচারির মাধ্যমে সহজে, স্বল্প সময়ে সেবা নিতে পারছেন। আগের মতো বহিরাগত লোকজনের ভিড় কমে যাওয়ায় কর্মকর্তা-কর্মচারিরাও নির্বিঘ্নে প্রতিদিনের কাজ সম্পাদন করতে পারছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন