রবিউল হত্যাকারীদের গ্রেফতারে খাগড়াছড়িতে লাগাতার সড়ক অবরোধের হুমকি ওয়াদুদ ভূইয়ার

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

জেলার গুইমারা উপজেলার সদর ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি রবিউল আওয়ালের হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে জেলায় লাগাতার সড়ক অবরোধের হুমকি দিয়েছে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া।

পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার জেলা ব্যাপী কালো পতাকা উত্তোলন উত্তর মিল্লাত চত্বরে সমাবেশ থেকে তিনি এ কর্মসূচি দিয়ে বলেন, আল্টিমেটামের নির্ধারিত সময়ের ছাত্রদল নেতা রবিউল আওয়াল হত্যাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে ব্যর্থ হলে লাগাতার সড়ক অবরোধের মাধ্যমে খাগড়াছড়িকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে। তিনি প্রশাসনের বিরুদ্ধে বিএনপির অহিংস কর্মসূচিতে বাধা ও কালো পতাকা নামিয়ে ফেলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, খাগড়াছড়িতে প্রতিনিয়ত খুন, গুম ও অপহরণ চলছে। মানুষ বিচার পাচ্ছে না। অথচ প্রশাসন বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিচ্ছে।

ওয়াদুদ ভূইয়া কু-চক্রি মহল সম্পর্কে নেতাকর্মীদের  সতর্ক আহ্বান জানিয়ে বলেন, অন্যথায় নয়ন হত্যাকাণ্ডে ষড়যন্ত্রের আগুনের মতো ছাত্রদল নেতা রবিউল আওয়াল হত্যাকাণ্ডও ধামা চাপা পড়ে যাবে।

ওয়াদুদ ভূইয়া খাগড়াছড়িতে খুন ও গুমে চিত্র তুলে ধরে বলেন, খাগড়াছড়িতে যাত্রীবেশী সন্ত্রাসীদের হাতে ভাড়া চালিত মোটরসাইকেল চালক খুন, অপহরণ, গুম ও হামলা করে মোটরসাইকেল ছিণতাই এখন নিত্যনৈতিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

গত প্রায় সাড়ে ৬ বছরে খাগড়াছড়িতে অন্তত ৯জন মোটরসাইকেল চালক যাত্রীবেশী হাতে খুন হয়েছে। গুম হয়েছেন ৮জন। এদের মধ্যে একজন ছাড়া সকলেই খাগড়াছড়ির বাসিন্দা। মুক্তিপন দিয়ে ছাড়া পেয়েছেন প্রায় অর্ধশতাধিক মোটরসাইকেল চালক। যার সর্বশেষ শিকার খাগড়াছড়ি জেলার গুইমারা সদর ইউনিয়নের ছাত্রদলের সহ-সভাপতি রবিউল আওয়াল।

প্রতিবাদ সভায় বত্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সহ-সভাপতি প্রবীন চন্দ্র চাকমা, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, যুগ্ম সম্পাদক সাইদুল ইসলাম নয়ন গুইমারা উপজেলা বিএনপির সভাপতি মো. ইউসুফ মিয়া ও ছাত্রদল সভাপতি সাইফুল ইসলাম সোহাগ।

সমাবেশে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল অভিযোগ করেন, প্রশাসন ও আওয়ামী লীগ ক্যাডাররা জেলার মানিকছড়ি, মহালছড়ি ও গুইমারায় ছাত্রদল নেতা রবিউল হত্যাকাণ্ডের প্রতিবাদে শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিয়েছে। অনেক স্থানে কালো পতাকা নামানো হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সহ-সভাপতি প্রবীন মোসলেম উদ্দিন, কংচাইরী মারমা, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল মালেক মিন্টু, পঅনিমেষ চাকমা রিংকু, আইয়ুব খান, সাংগঠনিক সম্পাদক এমএন আবছার, আব্দুর রব রাজা, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম সবুজ, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, জেলা মহিলা দলের সভানেত্রী শাহনাজ বেগম রোজি ও সাধারণ সম্পাদিকা কোহেলি দেওয়ানসহ বিএনপি ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও  সমাবেশে বিপুল সংখ্যক নারী কর্মী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (সেপ্টেম্বর) দুপরে গুইমারার সিন্দুকছড়ির তৈকর্মা পাড়ার পাহাড়ের নিচে একটি ধান ক্ষেত থেকে  দু’হাত পিছমোড়া ও মুখ গামছা দিয়ে বাধা অবস্থায়  গুইমারা উপজেলার সদর ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি রবিউল আওয়ালের লাশ উদ্ধার হয়।

এ হত্যাকাণ্ডের প্রতিবাদে খাগড়াছড়ি জেলা বিএনপির কালো ব্যাজ ধারন, কালো পতাকা উত্তোলন কর্মসূচি ঘোষণা করে।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা যোবাইরুল হক জানান, এক ঘটনায় বুধবার সকালে নিহতের বড় ভাই আব্দুল রাজ্জাক অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেছে। আসামিদের চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টা চলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন