চেংগী নদী গ্রাস করছে পানছড়ির শতবর্ষী গ্রাম


নিজস্ব প্রতিবেদক, পানছড়ি
খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার অপরূপ সৌন্দর্যের দর্শনীয় স্থানটির নাম শান্তিপুর রাবার ড্যাাম। এই ড্যাম এলাকাটি প্রতিনিয়ত মুখরিত থাকে দর্শনার্থীর পদচারনায়। কিন্তু ইতিমধ্যে এই দর্শনীয় স্থানটিতে বিরাজ করছে চমরাতঙ্ক।

রাবার ড্যামের পশ্চিম পাশের দক্ষিণ শান্তিপুর এলাকার সবচেয়ে পুরনো শতবর্ষী গ্রাম তারক সেন মহাজন পাড়া। চেংগীর প্রবল শ্রোতে এরি মধ্যে নদী গর্ভে বিলীন হয়েছে বিশালাকার একটি অংশ। যে কোন মুহুর্তে বিলীন হবার প্রহর গুনছে কল্যাণ মিত্র চাকমার বসত ভিটা। এরি মাঝে তার গোয়াল ঘর, নারিকেল গাছ, কাঁঠাল গাছ, আম গাছ সহ বাঁশ বাগানের অস্তিত্ব ভেসে গেছে পানিতে। বসত ঘরের মাঝামাঝিতে দেখা দিয়েছে বড় ধরেণর ফাটল। বৈদ্যুতিক ৪টি খুঁটি রয়েছে ঝুলন্ত অবস্থায়।

ইউপি চেয়ারম্যান, পানছড়ি সাব জোন, অফিসার ইনচার্জ পানছড়ি থানা ইতিমধ্যে কল্যাণ মিত্রকে অন্যত্র সরে যেতে বলে দিয়েছেন।

সরেজমিনে রাবার ড্যাম এলাকায় গিয়ে দেখা যায়, বিশালাকার ভাঙ্গনের চিত্র। এই ভাঙ্গনের মুখে রয়েছে কল্যাণ মিত্র চাকমার বসত ঘর। তিনি অন্যত্র পাড়ি জমানোর উদ্দেশ্যে ঘরের জিনিস পত্রাদি বাক্সবন্ধী করছেন। দীর্ঘশ্বাস ফেলে এ প্রতিবিদেককে বললেন, কিভাবে যে পুরনো এই ঘরটি ছেড়ে যাই। মন তো মানে না।

ইউপি চেয়ারম্যান বিজয় চাকমা, স্থানীয় মৃনাল কান্তি চাকমা, প্রতিরঞ্জন চাকমা, সত্যব্রত চাকমা জানায়, রাবার ড্যামটি নির্মাণের সময় নকশা জটিলতা ছিল বলেই গ্রামটি আজ বিলীনের পথে। এই গ্রামে শতাধিক পরিবারের বসবাস ছিল। ভাংগনের ভয়ে বর্তমানে ২০ পরিবারও নেই। ড্যাম নির্মাণকালে নদীর দুই পাশে পাথরের ব্লক বসানো হয়েছে অতি সামান্য। যদি ৫০-১০০ গজ পর্যন্ত ব্লক বসানো হত তাহলে নদী তার গতিপথ সঠিকভাবে পেত। কয়েক কোটি টাকা ব্যায়ে নির্মিত রাবার ড্যাামটি ভাঙ্গনের হাত থেকে রক্ষা পাবে কিনা তাও সন্দেহ রয়েছে।

প্রত্যক্ষদর্শী অনেকেই জানায়, এই বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের কাজ হলেও আজ পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের কোন কর্মকর্তা ঘটনাস্থলে আসেনি। পানি উন্নয়নের বোর্ডের কেন এত অবহেলা তা উর্ধ্বতন কর্তৃপক্ষকে খতিয়ে দেখা দরকার বলে সকলের দাবী।

পানছড়ি বিদ্যুৎ বিভাগের আরই আলাউদ্দিন সোহাগ জানান, বৈদ্যুতিক খুঁটিগুলো অন্যত্র স্থানান্তরের কাজ শুরু হয়েছে। দু’একদিনের মধ্যেই তা শেষ হবে।

সহসাই পদক্ষেপ নিয়ে তারক সেন মহাজন পাড়াবাসী ও অপরূপ সুন্দরের লীলাভুমি পানছড়ি শান্তিপুর রাবার ড্যামকে রক্ষা করার জোর দাবী এলাকাবাসী তথা পানছড়িবাসীর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন