চাকরিতে স্থানীয়দের নিয়োগের দাবীতে থানচিতে বিক্ষোভ

Thanchi pic copy

রুমা প্রতিনিধি:

আন্তর্জাতিক সংস্থা `হেলান-কেলার’র একটি প্রকল্পে স্বজনপ্রীতিতে অধিক সংখ্যক উপজেলার বাইরে লোক নিয়োগ প্রক্রিয়া করার প্রতিবাদে বৃহস্পতিবার বেলা ১১টায় থানচি সদরে যুব সমাজ ও সর্বস্তরের জনসাধারণ বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে।

সমাবেশে ‘হেলান-কেলার’র প্রকল্পের বান্দরবান জেলা ব্যবস্থাপক দীপংকর চাকমার বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ এনে তাকে বান্দরবান থেকে অন্যত্র সরিয়ে দেয়ার দাবী জানিয়েছেন বক্তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন পার্বত্য প্রতিমন্ত্রীর প্রতিনিধি ও থানচি আওয়ামী লীগের সভাপতি মংথোয়াইম্যা মারমা রনি, জেএসএসের সাধারণ সম্পাদক মেমংপ্রু মারমা, তিন্দু ইউপির সাবেক চেয়ারম্যান মালিরাম ত্রিপুরা, সুইসাচিং মারমা ও যুব নেতা কংহ্লাঅং মারমা প্রমূখ।

স্বজনপ্রীতির মাধ্যমে লোক নিয়োগ নেয়ার অভিযোগ বিষয়ে জানতে চাইলে জেলা ব্যবস্থাপক দীপংকর চাকমা বলেন, বুধবার পার্বত্য প্রতিমন্ত্রীর প্রতিনিধি ও থানচি আওয়ামী লীগের সভাপতি রনি মারমা মুঠোফোনে তাকে স্বজনপ্রীতির মাধ্যমে লোক নিয়োগের অভিযোগ তুলেন। অফিসে এসে কথা বলতে অনুরোধ জানায়। কোনরকম সত্যমিথ্যা যাচাই না করে থানচিতে গিয়ে মিছিল করেছে রনি। জেলা পরিষদ চেয়ারম্যানের পরামর্শক্রমে থানচিতে নিয়োগ প্রক্রিয়া স্থগিত বলেও জানিয়েছেন দীপংকর চাকমা।

এদিকে আওয়ামী লীগের সভাপতি রনি মুঠোফোনে জানান, স্থানীয়দের নিয়োগ না দিয়ে স্বজনপ্রীতির মাধ্যমে লোক নিয়োগের তার(রনি) কাছে বহুতথ্য রয়েছে। এ অন্যায়ের প্রতিবাদে স্থানীয় লোকজনের আয়োজিত বিক্ষোভ সমাবেশে অংশ নিয়েছেন বলেও জানান তিনি।

সম্প্রতি আন্তর্জাতিক সংস্থা “হেলান-কেলার” একটি প্রকল্পে থানচিতে লোক নিয়োগের একটি বিজ্ঞাপন দেয়। এতে থানচির চারটি ইউনিয়ন থেকে বিভিন্ন পদে প্রায় একশত জন আবেদন করেন চাকরি প্রার্থীরা। তার মধ্যে শুক্রবার মাঠ কর্মী হিসেবে ‘এফএফ’ পদে নিয়োগের বাছাই পরীক্ষার দিন ধার্য ছিল। এর মধ্যে প্রকল্পের ব্যবস্থাপক দীপংকর চাকমার বিরুদ্ধে ঢালাও ভাবে স্বজনপ্রীতির অভিযোগ ওঠে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন