চাকমা ভাষায় প্রথম সিনেমা ‘মর থেংগারি’

Poster.Final++
সেঁজুতি শোণিমা নদী:

বাংলাদেশে নির্মিত চাকমা ভাষার প্রথম চলচ্চিত্র ‘মর থেংগারি’র উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হলো শুক্রবার। ১৩ তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের প্রথম দিনে সিনেমাটির প্রিমিয়ার হয়। তরুণ নির্মাতা অং রাখাইনের প্রথম পূর্ণদৈর্ঘ্য এই চলচ্চিত্র এটি।

প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাকমা রাজা দেবাশীষ রায়। চাকমাদের জীবনযাত্রা চলচ্চিত্রে খুব কম উঠে এসেছে উল্লেখ করে তিনি সিনেমাটিকে বাংলাদেশের সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ সংযোজন হিসেবে অভিহিত করেন। তিনি অভিযোগ করে বলেন, ভাষা আন্দোলনের এই দেশে বাংলাকে যখন আন্তর্জাতিক মাতৃভাষার গৌরবে অধিষ্ঠিত করা হয়েছে সেখানে বরাবরই অবহেলিত হয়েছে পাহাড়ীদের ভাষা ও সংস্কৃতি।

“বাংলা ছাড়াও আমাদের দেশে প্রায় ৪৫টি ভিন্ন ভিন্ন ভাষা ও সংস্কৃতি রয়েছে। বাংলাকে যেখানে আমরা আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত করতে পেরেছি, সেখানে স্থানীয় এই ভাষাগুলো রাষ্ট্রীয়ভাবে মর্যাদা পাওয়ার ব‍্যাপারে বরাবরই থেকেছে উপেক্ষিত।”

অনুষ্ঠানে আরো বক্তব‍্য রাখেন নির্মাতা নুরুল আলম আতিক এবং সিনেমাটির নির্মাতা অং রাখাইন। অং রাখাইন বলেন, ” এটি আমার প্রথম চলিচ্চত্র। আপনারা দেখুন। সিনেমাটি দেখে এর সম্পর্কে আপনাদের গুরুত্বপূর্ণ মতামত দিন।”

চাকমা সমাজের জীবনপ্রবাহ নিয়ে নির্মীত ‘মর থেংগারি’র (আমার সাইকেল) গল্প এগিয়েছে কমল নামের এক চাকমা যুবককে ঘিরে। শহরে জীবিকা অর্জনে বিফল হওয়া কমল তার গ্রামে ফেরত আসে একটি বাইসাইকেল নিয়ে। পরে এই বাইসেকেলে মানুষে এবং মালামাল পরিবহনের মাধ্যমেই স্বনির্ভর হওয়ার চেষ্টা করে সে। এর মধ্যেই ঘটতে থাকে একের পর এক ঘটনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন