Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

চকরিয়ায় ৮৩৭ জেলে পরিবারের ভাগ্যে জোটেনি সরকারি বরাদ্দের চাল

চকরিয়া প্রতিনিধি :

কক্সবাজারের চকরিয়া উপজেলায় ইলিশ ধরার নিষেধাজ্ঞা ইতোমধ্যে শেষ হতে চললেও  ৮৩৭ জেলে পরিবারের ভাগ্যে এখনো জোটেনি সরকার কর্তৃক বরাদ্দের চাল।

এতে অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছেন এসব জেলে পরিবার। এই অবস্থায় জেলে নেতারা চাল পেতে প্রশাসনের কাছে বারবার ধর্ণা দিচ্ছেন।

জানা গেছে, প্রজনন মৌসুমে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা দিয়ে জেলেদেরকে সাগরে না যেতে সরকার নির্দেশনা জারি করে। এরই পরিপ্রেক্ষিতে চলতি মাসের ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত সাগরে যায়নি চকরিয়া উপজেলার জেলে সম্প্রদায়ের ৮৩৭ পরিবার। তবে নিষেধাজ্ঞা জারি করে এসব জেলে পরিবারগুলোর সদস্যরা যাতে দুইবেলা খেতে পারেন সেজন্য প্রতি পরিবারকে ২০ কেজি করে চাল বিতরণের নির্দেশনা রয়েছে সরকারের পক্ষ থেকে। কিন্তু নিষেধাজ্ঞার সময় ইতোমধ্যে পার হতে চললেও এখনো সেই বরাদ্দের চাল পায়নি পরিবারগুলো। এতে নিদারুণ কষ্টের মধ্যে দিনাতিপাত করছেন হতদরিদ্র এসব জেলে পরিবার।

বিষয়টি নিয়ে জেলে সম্প্রদায়ের নেতারা নিষেধাজ্ঞার শুরুতে উপজেলা প্রশাসনের কাছে ধর্ণা দিলেও গতকাল সোমবার পর্যন্ত বরাদ্দের সেই চাল পাননি।

তবে উপজেলা মৎস্য বিভাগের এক কর্মকর্তা জানান, জেলেদের নামে বরাদ্দের এসব চাল বিতরণ করবেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তর। আমাদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত জেলেদের তালিকা চূড়ান্ত করে সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে উপজেলা প্রশাসনের একাধিক কর্মকর্তা বলেন, প্রতিদিন কোনো না কোনো বিষয়ে প্রশাসনিক কর্মকর্তাদের এখানে-ওখানে যেতে হচ্ছে। এতে সারাক্ষণই দৌঁড়ের ওপর থাকতে হচ্ছে এসব কর্মকর্তাদের। একারণে প্রাত্যহিক দাপ্তরিক কাজে তেমন গতি আসছে না। তাছাড়া সামনে জাতীয় নির্বাচন একেবারে ঘনিয়ে আসায় এসব কর্মকর্তাদের দম ফেলার ফুসরত নেই। তার ওপর সরকারের নানা উন্নয়নমূলক কর্মকর্তাদের- তদারকি করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে আমাদের।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো.সাইফুর রহমান বলেন, সরকারি বরাদ্দের চাল দরিদ্র জেলে পরিবারের মাঝে অতি দ্রুত বিতরণ করতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে। হয়তো দুই একদিনের মধ্যে এই চাল বিতরণ করা হবে।

তালিকা অনুযায়ী যেসব এলাকার ক্ষতিগ্রস্ত জেলেরা সরকারি বরাদ্দের এই চাল পাবেন সেই এলাকার মধ্যে রয়েছে চকরিয়া পৌরসভার ১৮০ পরিবার, সাহারবিল ইউনিয়নের ১৫৫ পরিবার, বরইতলী ইউনিয়নের ৭৫ পরিবার, কৈয়ারবিল ইউনিয়নের ১০৫ পরিবার, পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ৫৫ পরিবার, কাকারা ইউনিয়নের ২৪ পরিবার, ফাঁসিয়াখালী ইউনিয়নের ১১০ পরিবার, ডুলাহাজারা ইউনিয়নের ৪৫ পরিবার, খুটাখালী ইউনিয়নের ৪০ পরিবার, লক্ষ্যারচর ইউনিয়নের ৪০ পরিবার ও চিরিঙ্গা ইউনিয়নের ৩৮ পরিবার। প্রায় ১৭ মেট্টিক টন চাল এসব জেলে পরিবারের মাঝে বিতরণ করার নির্দেশনা রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন