চকরিয়ায় ৭১২ একর বনভূমি উদ্ধার, শতাধিক অবৈধ বসতি উচ্ছেদ

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়ার ফাঁসিয়াখালী রেঞ্জের আলোচিত উচিতার বিল মৌজার সামাজিক বনায়নের কয়েকটি প্রকল্প উজাড় করে দখলে নেওয়া ৭১২ একর বনভূমি দখলমুক্ত করা হয়েছে।

এ সময় বনভূমি থেকে উচ্ছেদ করা হয়েছে শতাধিক অবৈধ বসতি। রোববার সকাল ৯টা থেকে বিকেল তিনটা পর্যন্ত সংরক্ষিত বনভূমিতে এ অভিযান চালানো হয়।

অভিযোগ রয়েছে, বনভূমি জবর-দখলকারীরা সামাজিক বনায়নের আওতায় আগর বাগার, দীর্ঘ ও স্বল্পমেয়াদী সামাজিক বনায়নের একাধিক প্রকল্পের লাখ লাখ গাছ কেটে ফেলার পর তা জ্বালানী হিসেবে ব্যবহার করা হয় উচিতার বিল মৌজায় সংরক্ষিত বনভূমিতে গড়ে তোলা অনুমোদনহীন অবৈধ ইটভাটায়। এতে এসব সামাজিক বনায়ন রক্ষা করা যায়নি।

তাছাড়া এ পরিমাণ বনভূমি জবর-দখলে নিয়ে প্লট আকারে দখল বিক্রি করে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয় বনভূমি দখলচক্র।

অভিযান পরিচালনা করেন কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা এবিএম জসীম উদ্দিন, ফাঁসিয়াখালী বনবিট কর্মকর্তা জাকের আহমদ, ডুলাহাজারা বনবিট কর্মকর্তা মো. সাব্বির জাহাঙ্গীর বিন ওয়ালী।

এ সময় তাদের সাথে বিপুল সংখ্যক বনকর্মী, বনজায়গীরদার ছাড়াও বেশকিছু শ্রমিক এ অবৈধ স্থাপনা উচ্ছেদে অংশ নেয়।

ফাঁসিখালী রেঞ্জ কর্মকর্তা এবিএম জসীম উদ্দিন জানান, বনবিভাগের সাঁড়াশি অভিযানে জবর-দখলমুক্ত করা হয়েছে ৭১২ একর বনভূমি। উচ্ছেদ করে দেওয়া হয় অবৈধভাবে বনভূমি দখলে নিয়ে গড়ে তোলা শতাধিক অবৈধ বসতি।

রেঞ্জ কর্মকর্তা বলেন, ‘উচিতার বিল মৌজার সংরক্ষিত বনভূমিতে গড়ে তোলা অনুমোদনহীন ইটভাটার কারণেই মূলত সামাজিক বনায়ন রক্ষা করা যায়নি। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন