চকরিয়ায় ৬ বছর ধরে চলছে মেয়াদউত্তীর্ণ হাইয়েস মাইক্রোবাস ইউনিয়ন সমিতি

চকরিয়া প্রতিনিধি:

দীর্ঘ ৬ বছর ধরে অনিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় ও সরকারকে বিপুল অঙ্ক রাজস্ব কর ফাকির মধ্যদিয়ে কক্সবাজার জেলা চকরিয়াস্থ হাইয়েস মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন(রেজি নং-২৪০২)এর মেয়াদ উর্ত্তীণ কমিটির নেতৃবৃন্দরা সাধারণ সদস্যাকে কুক্ষিগত রেখে নানা ধরনের অনিয়ম ও দুর্নীতিতে মেতে উঠেছে সংগঠনের বর্তমান কমিটির নেতৃবৃন্দ। এমন অভিযোগ তুলেছেন ওই সংগঠনের বর্তমান কমিটির নির্বাচিত সদস্য ও সাধারণ সদস্যরা। এ নিয়ে সাধারণ সদস্যদের মাঝে ক্ষোভের সঞ্চার সৃষ্টি হয়েছে।

শ্রমিক সংগঠনের সদস্যদের অভিযোগ সুত্রে জানাগেছে, চকরিয়া হাইয়েস মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১১ সালের ২৫জুন। ওই নির্বাচিত কমিটির মেয়াদকাল ছিল নীতিমালা অনুযায়ী দুই বছর। গেল ২০১৩ সালে ২৪ জুন তারিখে মেয়াদকাল পূর্ণ হওয়ার পর থেকে ওই নির্বাচিত কমিটি অবৈধ পন্থায় শ্রমিক সংগঠনের কার্যক্রম পরিচালনা করে আসছে।

সংগঠনের সভাপতি আজিজ উদ্দিন দুস্কৃতকারী হাতে নিহত হওয়ার পর থেকে সংগঠনের নির্বাচিত দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ বেপরোয়া ভাবে অনিয়ম ও দুর্ণীতির মধ্যদিয়ে বহাল তবিয়তে সদস্যদের কাছ থেকে চাঁদা আদায় করে আসলেও তার কোন হিসাব-নিকাশ নেই বলে অভিয়োগ তুলেন।

এছাড়াও সংগঠনের নীতিমালা অনুযায়ী প্রতি বছর অন্তর অন্তর সমিতির আয়-ব্যয়ের অডিট নিরুপন করার নিয়ম ও বিধিবিধান থাকলেও দীর্ঘ চার বছর ধরে সংগঠনের অডিট না করে বেআইনী ও অবৈধ পন্থায় নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে নেতৃবৃন্দ।

দৈনিক হারে সংগঠনের ৪০০ সদস্যদের কাছ থেকে কল্যাণ উত্তোলন করে ব্যাংকে জমা না দিয়ে দায়িত্বরত নেতৃবৃন্দদের হাতে গচ্ছিত রাখেন বলে সূত্র জানায়। বর্তমান দায়িত্বরত কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন নির্বাচিত সদস্যরা এই অনিয়মের কারণে স্বীয় পদ থেকে পদত্যাগ করতে চাইলে সংগঠনের কোন ধরণের উপদেষ্টা কমিটি না থাকায় তারা পদত্যাগও করতে পারছেনা বলে জানান।

সমিতির দীর্ঘ চার বছর ধরে অনিয়মের মাধ্যমে সংগঠন পরিচালনা করার ফলে নানান জটিলতা দেখা দেয়। এতে সংগঠনের বৃহত্তর স্বার্থে এ অনিয়মের রাহুগ্রাসের কবল থেকে সাধারণ সদস্যদের ন্যায্য দাবির প্রেক্ষিতে অবৈধ কার্যক্রমসহ যাবতীয় কর্মকাণ্ড বন্ধের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সংগঠনের ভোক্তভোগী সদস্যরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন