চকরিয়ায় ৬টি চিংড়িঘেরে টানা ৫ ঘন্টা সশস্ত্র সন্ত্রাসীদের তাণ্ডব, লুটপাট

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ার চিংড়িজোন খুটাখালী ইউনিয়নের ফুলছড়ি মৌজার ৬টি চিংড়িঘেরে একটানা পাঁচ ঘন্টা ধরে তাণ্ডব ও লুটপাট চালিয়েছে অন্তত ৩০ জনের একদল সশস্ত্র সন্ত্রাসী। এ সময় এসব ঘের থেকে লুট করে নেওয়া হয় উৎপাদিত চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ, অন্তত ২০টি ঝাকি জাল, খামার বাড়ির সোলার প্যানেল, চাউলসহ অন্তত অর্ধকোটি টাকার মালামাল। বাঁধা দেওয়ার চেষ্টা করায় সন্ত্রাসীদের ছোড়া গুলি ও মারধরে আহত হয়েছে ঘেরের পাঁচজন কর্মচারী। এর আগে ঘেরে হানা দিয়ে লুটপাট চালানোর মুহূর্তে অন্তত শতাধিক রাউন্ড ফাঁকা গুলি ছুড়লে আশপাশের এলাকা প্রকম্পিত হয়। বুধবার দিবাগত রাত একটা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত এ ঘটনা ঘটে।

আহত ঘের কর্মচারীরা হলেন গুলিবিদ্ধ খুটাখালী বাজার এলাকার আবদুল মোনাফ (৫৫), আবুল কালাম (৩৫), ছৈয়দ হোছন (৩০), সালাউল্লাহ (৩০) ও মো. সোলেমান (৫০)। তন্মধ্যে আবদুল মোনাফের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে কক্সবাজার সদর হাসপাতালে এবং অন্যদের চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ক্ষতিগ্রস্ত ঘের মালিকেরা অভিযোগ করেছেন, নতুন অফিস এলাকার মো. হোছন ও ছৈয়দ আহমদের নেতৃত্বে অন্তত ৩০ জন সশস্ত্র সন্ত্রাসী হানা ফুলছড়ি মৌজার কেরানীঘোনা, কঁচিকাটা ঘোনা, লালঘোনা, মুন্সিরঘোনা, বড়ঘোনা, কৈয়াখালী ঘোনার অন্তত ২০০ একরের চিংড়িঘেরে।

চিংড়িঘের কেরানীঘোনার অংশীদার খুটাখালীর মোহাম্মদ সেলিম জানান, সন্ত্রাসীরা এসব ঘের থেকে লুট করেনি এমন কোন মালামাল অবশিষ্ট নেই। একটানা পাঁচঘন্টা ধরে তাণ্ডব চালিয়ে উৎপাদিত চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ, মাছ ধরার ২০ টি ঝাকি জাল, খামার বাড়ির সোলার প্যানেল, কয়েক মণ চাউল, কর্মচারীদের মোবাইল সেটসহ অন্তত অর্ধকোটি টাকার মালামাল লুট করে নিয়ে যায়। এ ঘটনায় তিনি বাদী হয়ে থানায় একটি এজাহার জমা দিয়েছেন।

ক্ষতিগ্রস্ত ঘের মালিকেরা আরো জানান, একই সন্ত্রাসী দল গত ২৮ আগষ্ট ভোররাতেও একইভাবে তাণ্ডব ও লুটপাট চালিয়েছে। ওই সময়ও ঘেরগুলোতে তাণ্ডব চালিয়ে লুট করে নেয় কয়েক লাখ টাকার উৎপাদিত মাছসহ মালামাল। বার বার ঘেরগুলোতে তাণ্ডব ও লুটপাটের কারণে আতঙ্ক ছড়িয়ে পড়েছে ঘের মালিকদের মধ্যে।

এ ব্যাপারে চকরিয়া থানার ওসি মো. জহিরুল ইসলাম খান বলেন, ‘ঘের মালিকদের পক্ষ থেকে লিখিত অভিযোগ পাওয়া গেছে। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন