চকরিয়ায় সাংবাদিকের জায়গা জবর দখলের চেষ্টা

a.k.m belal uddin, chakaria 4-3-2017
চকরিয়া প্রতিনিধি :
চকরিয়া পৌরসভার ২নম্বর ওয়ার্ডের হালকাকারা মৌলভীরচর এলাকায় সাংবাদিকের পৈত্রিক জায়গা ও সেখানে নির্মিত বসতি অবৈধভাবে জবরদখলের জন্য প্রভাবশালী একটি চক্র অপচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এমনকি গভীর রাতে নির্মিত বসতঘরে গিয়ে অভিযুক্তরা সাংবাদিক পরিবারের ভাড়াটিয়া লোকজনকে বাসা থেকে চলে যেতে হুমকি দিয়েছে। এ ঘটনায় শনিবার রাতে সাংবাদিক একেএম বেলাল উদ্দিন বাদি হয়ে ২ জনের নাম উল্লেখ করে আরো ৮ জনকে অজ্ঞাতনামা আসামি দেখিয়ে চকরিয়া থানায় একটি এজাহার দায়ের করেছেন। এতে বিবাদি করা হয়েছে চকরিয়া পৌরসভার ৫নং ওয়ার্ডের কাহারিয়াঘোনা এলাকার আবদুল গফুরের ছেলে মো.ফরিদ ও হালকাকারা মৌলভীরচর এলাকার মোস্তাক আহমদের ছেলে জসিম উদ্দিনকে। সাংবাদিক একেএম বেলাল উদ্দিন জাতীয় দৈনিক ভোরের ডাক পত্রিকার চকরিয়া প্রতিনিধি এবং চকরিয়া প্রেসক্লাবের অর্থ সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন।

চকরিয়া থানায় দায়ের করা এজাহারে পৌরসভার ২নং ওয়ার্ডের হালকাকারা মৌলভীরচর এলাকার আলহাজ ফেরদৌস আহমদের ছেলে সাংবাদিক একেএম বেলাল উদ্দিন জানান, উপজেলার কাকারা মৌজার বিএস ৩৪১নং খতিয়ানের ৩৫৮নং দাগের ১০ শতক জায়গা তার পৈত্রিক প্রায় ৫০বছরের দখলীয় সম্পত্তি। উক্ত জায়গা তার বাবার নামে আলাদাভাবে বিএস রেকর্ড চুড়ান্ত আছে। ২০১২ সালের ১৮ এপ্রিল ২৭৫৬নং হেবা দলিলমুলে উক্ত জায়গা সাংবাদিক বেলাল উদ্দিনকে রেজিষ্ট্রি দেন তার বাবা ফেরদৌস আহমদ। এরপর সেখানে ইতোমধ্যে চারিদিকে বাউন্ডারী ওয়াল দিয়ে সেমিপাকা বসতঘর তৈরী করে ভাড়াটিয়াদের কাছে ভাড়া দিয়েছেন। তিনি এজাহারে দাবি করেছেন, অভিযুক্ত আসামিরা জায়গার কোন ধরণের স্বর্ত্ববান না হলেও পেশিশক্তির জোরে বানোয়াট কাগজ সৃজন করে তার পৈত্রিক ওই জায়গা জবরদখলের জন্য দীর্ঘদিন ধরে অপচেষ্টা চালিয়ে আসছে। বিভিন্ন সময় বাসার ভাড়াটিয়া লোকজনকে অভিযুক্তরা নানাভাবে হুমকি ধমকি দিয়ে আসছে যাতে সেখান থেকে তাঁরা চলে যায়।

এজাহারে সাংবাদিক একেএম বেলাল উদ্দিন উল্লেখ্ করে সর্বশেষ গত ৩ মার্চ রাত আনুমানিক দশটার দিকে অভিযুক্ত আসামিরা দলবদ্ধ হয়ে তার সেমিপাকা ঘরে গিয়ে ভাড়াটিয়া মহিলা সদস্যদেরকে অশালীন ভাষায় গালিগালাজ করেন। এক পর্যায়ে মারধর করে বাসা থেকে বের করে দেয়ার চেষ্ঠা করেন। খবর পেয়ে তাৎক্ষনিক তিনি (অভিযোগকারী সাংবাদিক) ঘটনাস্থলে উপস্থিত হয়ে হামলাকারীদের বাঁধা দেন। ওইসময় অভিযুক্ত আসামিরা তাকেও নানাভাবে গালমন্দ করে দেখে নেয়ার হুমকি দিয়ে চলে যান।

সাংবাদিক বেলাল উদ্দিন অভিযোগ করেছেন, ঘটনার সাথে জড়িতদের পেছনে প্রভাবশালী মহল জড়িত রয়েছে। তাদেরকে দখল চেষ্ঠায় ওই মহলটি ইন্ধন যোগাচ্ছে। তা না হলে অন্যজনের জায়গা কিভাবে কোন ধরণের কাগজপত্র ছাড়া জবরদখল করতে দুসাহস দেখায় অভিযুক্ত ভুমিদুস্যরা। এ ঘটনায় আক্রান্ত সাংবাদিক ও তার পরিবার প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন