চকরিয়ায় সনাকের আয়োজনে ইউপি কার্যক্রমে স্বচ্ছতা-জবাদিহিতা নিশ্চিতে মতবিনিময়


চকরিয়া প্রতিনিধি:
টিআইবির সহযোগী প্রতিষ্ঠান সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়ার উদ্যোগে ও উপজেলা প্রশাসন চকরিয়ার সহযোগিতায় সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন ও সরকারি কর্মকর্তাদের অংশগ্রহনে ইউনিয়ন পরিষদের স্ব”ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে নির্বাচিত জনপ্রতিনিধিদের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা বৃহস্পতিবার (১০ আগষ্ট) সকালে উপজেলা মিলনায়তন মোহনায় অনুষ্ঠিত হয়েছে।

টিআইবি’র আঞ্চলিক ব্যবস্থাপক এ.জি.এম. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় ও চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোহাাম্মদ সাহেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ জাফর আলম। সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক চকরিয়ার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন। নির্বাচিত জনপ্রতিনিধিদের ভূমিকা বিষয়ক উপস্থাপনা তুলে ধরেন সনাক সদস্য বুলবুল জান্নাত শাহীন।

উপজেলার সকল ইউনিয়ন পরিষদে নির্বাচিত নারী সদস্যদের অংশগ্রহনে ২০১৭ সালের ৫ মার্চ অনুষ্ঠিত দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় উত্থাপিত চ্যালেঞ্জ ও সুপারিশ বিষয়ে পর্যালোচনা ও পরবর্তী সিদ্ধান্ত গ্রহণে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

পর্যালোচনায় দেখা যায়, ইউনিয়ন পরিষদের নারী সদস্যরা নির্বাচিত হওয়ায় অনেক ক্ষেত্রে স্ব-স্ব দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে যথাযথ অবগত নন। কোন কোন পরিষদে আগ্রহ থাকা সত্ত্বেও নারীদের কম মূল্যায়ন করা হয় এবং পরিষদের সকল কর্মকান্ড অবগত করা হয় না।  এ বিষয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা আলোচনায় সক্রিয় অংশ নিয়ে পরিষদের সকল কর্মকান্ডে নারী সদস্যদের মতামত গ্রহণ করেন বলে দাবী করেন। পাশাপাশি নারীদের মাাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করেন বলে জানান। চেয়ারম্যানদের প্রশিক্ষণ ও অন্যান্য ইউপিতে টিআইবির কার্যক্রম সম্প্রসারণের অনুরোধ জানান। এ সময় উপজেলার সকল ইউপি চেয়ারম্যান ও উপজেলার সকল সরকারি দপ্তরের প্রধান ও প্রতিনিধি এবং সনাক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেন, জনগনের মাঝে শতভাগ সেবা নিশ্চিতে প্রতিটি ইউনিয়ন পরিষদে স্ব”ছতা ও জবাবদিহিতার আওতায় কাজ করতে হবে। এজন্য উপজেলা পরিষদের মাধ্যমে সকল ইউনিয়ন পরিষদের কার্যক্রম মনিটরিং জোরদার করা হবে। তিনি বলেন, এলাকার সর্বস্তরের জনগনের মাঝে সু-শাসন নিশ্চিত করতে প্রয়োজনে ইউনিয়ন পরিষদের সকল চেয়ারম্যান ও সদস্যদেরকে প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি ওইসময় সভায় সকল ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিকে স্ব-স্ব অব¯’ান থেকে দুর্নীতি প্রতিরোধে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতি চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, ইউনিয়ন পরিষদের সকল সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারী সদস্যসহ পরিষদের সকল সদস্যদের মতামত গ্রহণ নিশ্চিত করতে হবে। পরিষদের সকল কার্যক্রমে স্ব”ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রতিটি পরিষদ এক একটি টীম হিসেবে জনগণের কল্যাণে কাজ করবে। তিনি বলেন, সকলের সদিচ্ছা থাকলে কাজের মাধ্যমে বর্তমান সরকারের ঘোষনা মোতাবেক বাংলাদেশকে দ্রুত সময়ে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করা সম্ভব হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন