চকরিয়ায় লবণ মাঠে সন্ত্রাসীদের হামলায় নারী-পুরুষসহ আহত-৮

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় লবণ মাঠের জায়গা জবর দখলে বাধা দেয়ায় প্রতিপক্ষের সন্ত্রাসী হামলায় নারী-পুরুষসহ অন্তত ৮ব্যক্তি আহত হয়েছে। শুক্রবার সকাল ১০টার দিকে উপজেলার খুটাখালী ইউনিয়নের বহলতলীস্থ মাছোয়াজোরা লবণ মাঠ এলাকায় এ হামলার ঘটনা ঘটে। আহতদের স্থানীয়রা ঘটনাস্থল থেকে উদ্ধার করে চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ও বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় ও অভিযোগ সূত্রে জানাযায়, উপজেলার খুটাখালী ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের হাজীপাড়া এলাকার মৃত ছৈয়দুর রহমান মেম্বারের মালিকানাধীন ৩.০৬ একর জায়গা রয়েছে বহলতলী মৌজার মাছোয়াজোরা এলাকায়। ওই জায়গায় সমূহে দীর্ঘদিন ধরে বর্ষা মৌসুমে চিংড়ি চাষাবাদ ও শুস্ক মৌসুমে লবণ মাঠ চাষাবাদ করে আসছিল তার ছেলে-মেয়েরা।

ছৈয়দুর রহমান মেম্বার মারা যাওয়ার পর ওই জায়গা-জমি দেখাভাল ও রক্ষানাবেক্ষন করে আসছে তার ছেলে আনিসুর রহমান। সম্প্রতি সময়ে আনিসুর রহমান চাচা মৌলভী মমতাজুল হক ও আবদু শুক্কুরের ওই জায়গায় তাদের মালিকানা রয়েছে দাবি করে আনিসুর রহমানের লবণ মাঠের বর্গা চাষিদের বাধা দেন। এনিয়ে আনিসুর রহমান গত ২৮ অক্টোবর চকরিয়া থানায় মৌলভী মমতাজুল হক গংয়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

বর্তমানে অভিযোগটি থানার এস আই আলমগীর কাছে বিচারাধীন রয়েছে। আনিসুর রহমান অভিযোগে জানান, শুক্রবার সকালের দিকে খুটাখালী ইউনিয়নের বহলতলীস্থ মাছোয়াজোরা লবণ মাঠ এলাকায় আমার পৈত্রিকপ্রাপ্ত জায়গায় লবণ চাষাবাদের বর্গাচাষিরা কাজ করতে যায়।

এ সময় একই এলাকার মৌলভী মমতাজুল হক, তার ছেলে নায়েফ, আবদু শুক্কুর ও তার ছেলে মিজানুর রহমানের নেতৃত্বে ৮/১০ জন ভাড়াটিয়া সন্ত্রাসীরা দৈশীয় তৈরি ধারালো অস্ত্র-শস্ত্রসহ নিয়ে পূর্ব পরিকল্পিত  ভাবে লবণ মাঠ দখলে নিতে ও চাষিদের বাধা দিতে যান।

এ সময় তাদের বাধা দিতে গেলে সন্ত্রাসীরা আমার ভাই-বোনদের উপর ধারালো অস্ত্র-শস্ত্রসহ নিয়ে হামলা চালায়। এতে বোন ফারেছা বেগম (৪৬), আরেফা বেগম (৪০), ভাই মফিজুর রহমান (৪৩), রাজিয়া বেগম(৩৫), সোলতানা বেগম (৩২) ও ওমর ফারুক (২৬) মারধর করে গুরুতর আহত করা হয়। তাদেরকে উদ্ধার করে উপজেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে তিনি জানান। চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, এঘটনার ব্যাপারে থানায় কেউ অভিযোগ দেয়নি। তবে লিখিত অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন