চকরিয়ায় রেললাইন নির্মাণ প্রকল্পের কাজে ঠিকাদারের কাছে চাঁদা দাবি

চকরিয়া প্রতিনিধি :

দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের নির্মাণকাজের শুরুতে বাধা পেল ওই প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেড। কক্সবাজারের চকরিয়ায় উপজেলার হারবাং ইউনিয়নের উত্তর হারবাং নয়াবাজার এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনা নিয়ে থানায় আটজনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

তমা কনস্ট্রাকশন ঠিকাদারি প্রতিষ্ঠানের বেস ক্যাম্প ইনচার্জ মো. মেরাজ হোসেন জানান, দোহাজারী-কক্সবাজার ডুয়েল গ্যাজ রেললাইন প্রকল্পের নির্মাণকাজ যথাসময়ে শুরু করার নির্দেশনা রয়েছে। কার্যাদেশ পেয়ে প্রকল্পের প্রাথমিক কাজের অংশ হিসেবে তমা কনস্ট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান ভূঁইয়ার নামে হারবাং মৌজার বিএস ১৭৬ নম্বর খতিয়ানের বিএস ২৬২৩ ২৬২৮ দাগের অংশীদার জগুনা বেগমের কাছ থেকে তার প্রাপ্ত ২৫ শতাংশ জায়গা রেজিস্ট্রিযুক্ত কবলামূলে ক্রয় করা হয়। যার বিপরীতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) চকরিয়া কার্যালয় নতুন খতিয়ানও সৃজন করে দেন। সেই মোতাবেক ডিসিআর এবং জমির খাজনা পরিশোধ শেষে ক্রয় করা জায়গায় বেস ক্যাম্প স্থাপনের কাজও দ্রুত ভাবে শুরু করা হয় মাসের শুরুতে।

প্রকল্পের কাজে বাধাদানকারীরা ওই জমিতে রাতারাতি কলাগাছও রোপণ করে দেয়। এ সময় বাঁধা দেওয়ার চেষ্টা করায় ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজনদের মারধর করা হয় এবং প্রকল্পের কাজে নিয়োজিত বিভিন্ন গাড়ি ভাংচুর করেন। এছাড়া বাঁধা দেয়া লোকজন ২০ লাখ টাকা চাঁদা দাবি করে। পরে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দেন বেস ক্যাম্প ইনচার্জ মো: মেরাজ হোসেন।

ঘটনার বিষয়টি তদন্ত করছেন চকরিয়া থানার উপপরিদর্শক (এসআই) মো: আলমগীর আলম জানান, অভিযোগ পাওয়ার পর তমা কনস্ট্রাকশনের লোকজন এবং ঘটনায় জড়িতদের নোটিশ দেওয়া হয়েছে। বিষয়টি তদন্ত করা হচ্ছে। কারণ সরকারি প্রকল্পের কাজে স্থানীয়রা কেন অযথা বাঁধা দেবে।

এ ব্যাপারে চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভুক্ত দোহাজারী-কক্সবাজার ডুয়েল গ্যাজ রেললাইন প্রকল্পের বেস ক্যাম্প নির্মাণকাজে কেউ বাধা দিলে কাউকে ছাড় দেওয়া হবে না। তবে কেউ চাঁদাবাজির উদ্দেশ্যে এই প্রকল্পের কাজে বাধা দিচ্ছে কী-না তা তদন্ত করা হচ্ছে। আবার জায়গা সংক্রান্ত কোনো সমস্যা থাকলেও সেটিও খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন