চকরিয়ায় মনোমুগ্ধকর ডিসপ্লে ও কুচকাওয়াজ প্রদর্শনীর মধ্যদিয়ে স্বাধীনতা দিবস পালিত

চকরিয়া প্রতিনিধি:

প্রতিবারের ন্যায় এ বছরও কক্সবাজারের চকরিয়া উপজেলায় যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। স্বাধীনতা দিবসটি নিয়ে এবারের আয়োজনে ছিল অন্যান্য বছরের চেয়ে অনেকটা ভিন্ন রকমের।

২৬মার্চ(সোমবার) ভোরে সূর্য উঠার সাথে সাথে শুরু হয় স্বাধীনতা দিবসের কর্মসূচি। উপজেলার পুরাতন বিমানবন্দরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে কাক ডাকা কুয়াশা ভেজা ভোরে ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে নিহত জাতির শ্রেষ্ঠ সন্তান বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে প্রথমে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধাঞ্জলী জানান উপজেলা প্রশাসন।

এরপরেই চকরিয়া থানা, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, চকরিয়া প্রেসক্লাব, উপজেলা বিএনপি ও পৌর বিএনপিসহ অঙ্গ সংগঠন, জাতীয় পার্টি, বিভিন্ন স্কুল, কলেজ মাদ্রাসা পুষ্পস্তবক অর্পণ করেন।

সোমবার সকাল ৮টায় কুচকাওয়াজ দিবসের সূচনা হয় পবিত্র কুরআন তেলাওয়াত, জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে। শান্তির পায়রা উডিয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত পৌর কমিউনিটি সেন্টার মাঠে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে স্বাধীনতা দিবসের প্যারেড মাঠে মনোমুগ্ধকর ডিসপ্লে ও কুচকাওয়াজ প্রদর্শনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অভিবাদন ও সালাম গ্রহণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম এম.এ, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান এবং চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী।

পরে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের শারীরিক কসরতের মাধ্যমে মুক্তিযুদ্ধের নানা ইতিহাস-ঐতিহ্য তুলে ধরেন। এতে অংশগ্রহণ করেন চকরিয়া থানা পুলিশ দল, আনসার বাহিনী ও পৌর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৩০টি প্যারেড দল। অনুষ্ঠান শেষে বিজয়ী শিক্ষা প্রতিষ্ঠানের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

এ সময় উপস্থিত ছিলেন চকরিয়া পৌরসভার মেয়র মো. আলমগীর চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, উপজেলা সহকারী কমিশনার (ভুমি)খোন্দকার মো:ইখতিয়ার উদ্দিন আরাফাত,   কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদুল হকসহ রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন। প্যারেড ও কুচকাওয়াজেরর পুরো অনুষ্ঠানটি সঞ্চলনার দায়িত্ব পালন করেছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত)মো. আনোয়ারুল কাদের।

উল্লেখ্য যে, স্বাধীনতা দিবসের প্যারেড মাঠে মনোমুগ্ধকর নৈপুণ্য দেখিয়ে ডিসপ্লে প্রদর্শনীতে শ্রেষ্ঠ হয়েছেন চকরিয়া কোরক বিদ্যাপীঠ এবং কুচকাওয়াজ প্রদর্শনীতে শ্রেষ্ঠ  হয়েছেন চকরিয়া প্রো ক্যাডেট স্কুল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন