চকরিয়ায় বিমানবন্দর সড়কের বেহাল দশা: যাতায়তে দুর্ভোগ

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়া পৌরসভার যাতায়তের অন্যতম প্রধান সড়ক পুরাতন বিমান বন্দর সড়কে বৃষ্টি ও ড্রেনের ময়লাযুক্ত হাটু পরিমাণ পানি জমে থাকায় জলাবদ্ধতা সৃষ্টিতে পথচারী ও এলাকাবাসীর যাতায়তে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নিত্যদিন বাধ্য হয়েই ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত ৫ হাজার শিক্ষার্থীকে দুর্গন্ধ ও ময়লাযুক্ত পানি মাড়িয়ে ওই সড়ক দিয়ে স্কুল, কলেজ ও মাদ্রাসায় পায়ে হেঁটে চলাচল করতে হচ্ছে। এতেই স্কুলগামী ছাত্র-ছাত্রীদের ও সাধারণ মানুষের রোগাক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সচেতনমহল জানায়।

সরেজমিন দেখা গেছে, চকরিয়া পৌরসভার প্রধান ও ব্যস্ততম সড়ক হচ্ছে পুরাতন বিমান বন্দর সড়ক। নিয়মিত এ সড়ক দিয়ে পৌর এলাকার প্রায় ২০ হাজার জনসাধারণ যাতায়ত করে। পৌরসভার কার্যালয়ে যেতে হলেই এ সড়ক দিয়ে যেতে হয়।

সড়কের লাগোয়া রয়েছে জেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠ ও চকরিয়া আবাসিক মহিলা কলেজ। এই দু’শিক্ষা প্রতিষ্ঠানের সামনের সড়কে জমে রয়েছে হাটু সমপরিমাণ বৃষ্টি ও ড্রেনের ময়লাযুক্ত পানি। পৌরসভার উন্নয়ন প্রকল্পের অধীনে ড্রেন নির্মাণের কাজ ধীরগতিতে করার ফলে দীঘদিন যাবত সড়কে ড্রেনের ময়লাযুক্ত পানি জমে জলাবদ্ধতা থাকায় সড়ক দিয়ে যাতায়তে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে ওই এলাকার বিভিন্ন দোকান-পাটও বন্ধ হয়ে গেছে।

এছাড়াও জনবহুল চলাচলের একমাত্র এ সড়ক দিয়ে চকরিয়া পৌরশহরে, হাসপাতাল, চকরিয়া সরকারী উচ্চ বিদ্যালয়, চকরিয়া সরকারী বালিকা বিদ্যালয়, চকরিয়া গ্রামার স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দৈনন্দিন যাতায়াত করে শিক্ষার্থী ও পথচারীরা।

দীর্ঘদিন যাবত সড়ক ময়লা পানিতে তলিয়ে যাওয়ায় চলাচলে অচল অবস্থার সৃষ্টি হয়েছে। বিশেষকরে ময়লা ও দুর্গন্ধময় পানি মাড়িয়ে মসজিদে গিয়ে নামাজ পড়তে মুসল্লীদের অনেক অসুবিধা হচ্ছে।

স্কুল ও মাদ্রাসাগামী ছাত্র-ছাত্রীদের প্রতিদিনই এই ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে তাদের বাধ্য হয়েই চলাচলা করতে হচ্ছে। এতে অনেক কোমলমতি ছাত্র-ছাত্রীরা পানিবাহিত রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

চকরিয়া কোরক বিদ্যাপীঠে নাসার্রীতে পড়ুয়া ছাত্রের অভিভাবক ফরিদা ইয়াছমিন বলেন, প্রতিদিন আমার ছোট বাচ্চাকে নিয়ে বিদ্যাপীঠ স্কুলের সামনে জমিয়ে থাকা ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে যাওয়া-আসা করা বড়ই কষ্টদায়ক। এ ময়লাযুক্ত পানির কারণে বাচ্চা রীতিমত স্কুলেও আসতে চাই না। এ দুর্ভোগ থেকে আমরা দ্রুত সমস্যার সমাধান চাই।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত কোমলমতি নার্সারি থেকে দশম শ্রেণী পর্যন্ত হাজার হাজার ছাত্র-ছাত্রী প্রতিদিন এ সড়ক দিয়ে যাতায়াত করে। শিক্ষার্থীরা দীর্ঘদিন যাবত বিদ্যালয়ের সামনে জমে থাকা ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে যাতায়াত করে যাচ্ছে। মূলত নির্দিষ্ট সময়ের মধ্যে পৌরসভার ড্রেনের কাজ শুরু না করার কারণে সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়।

এছাড়াও ড্রেনের পানি নিস্কাশনের পথ সম্পূর্নভাবে বন্ধ হওয়ায় সড়কে এখন ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি জমে জলাবদ্ধতায় শিক্ষার্থী ও পথচারী যাতায়তে চরম দুর্ভোগ। এ নিয়ে পৌর কর্তৃপক্ষকে সাধারণ জনগোষ্ঠী ও কোমলমতি শিক্ষার্থীর দূর্ভোগ থেকে দ্রুত সমাধান করার জন্য তিনি আহ্বান জানান।

এ ব্যাপারে চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, সড়ক পানি জমে জলাবদ্ধতা সৃষ্টির বিষয়ে পৌরসভা থেকে দ্রুত পানি নিস্কাশনের ব্যাপারে উদ্যোগ নেয়া হয়েছে। আগামীকালের (সোমবার) মধ্যে এ পানি সরিয়ে নেয়া হবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন