চকরিয়ায় বদরখালীতে ভার্চু স্কুল অ্যান্ড কলেজের লগো উন্মোচন

 

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়া উপজেলার সমবায়ী ইউনিয়ন বদরখালীর শিক্ষাপ্রতিষ্ঠান-বিহীন অবহেলিত খালকাঁচা ও ঠুটিয়াখালীপাড়া এলাকায় যাত্রা শুরু করেছে ‘ভার্চু স্কুল অ্যান্ড কলেজ’। গত ৬ নভেম্বর (সোমবার) সন্ধ্যায় প্রতিষ্ঠান প্রাঙ্গনে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাস্তবমুখী শিক্ষার ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠানটির লগো ও ক্যালেন্ডার উন্মোচন এবং মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ বলেছেন, ‘ভাল বা সৎগুন অর্জনই শিক্ষার উদ্দেশ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যন্ত অঞ্চলেও শিক্ষা বিস্তারে মরিয়া। আশ্রয়কেন্দ্র কাম স্কুল হিসেবে এই ভবনটি নির্মিত হলেও দীর্ঘ দিন ধরে অয্ত্ন-অবহেলায় পড়ে ছিল। জাতীয়ভাবে রত্নগর্ভা মায়ের সন্তানদের উদ্যোগে ও নিজ অর্থায়নে তা সংস্কারের পর স্থানীয়দের সাথে নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনে এগিয়ে আসায় তাদেরকে ধন্যবাদ জানাই।

তিনি আরো বলেন, এই দুর্গম এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এই স্থানে ভার্চু স্কুল অ্যান্ড কলেজটি প্রতিষ্ঠা ও পরিচালনার অনুমোদন দেয়। স্থানীয়দের ব্যাপক চাহিদার পরিপ্রেক্ষিতে চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলমের প্রস্তাবে চকরিয়া উপজেলা পরিষদের সভায়ও সর্বসম্মতিক্রমে একই অনুমোদন দেয়া হয়েছে।

বক্তব্যে স্থানীয় উদ্যোক্তারা জানান, চলতি বছর যাত্রা শুরু করে শিক্ষাপ্রতিষ্ঠানটি। ২০১৮ শিক্ষাবর্ষ থেকে শুরু হতে যাচ্ছে মাধ্যমিক স্তরের কার্যক্রম। পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিক শিক্ষাকার্যক্রমও শুরু হবে বলে জানান তারা।

প্রতিষ্ঠানটির শ্লোগান ‘সৎগুণই জ্ঞান’। অর্থবহ ও নান্দনিক লগোতে নামের সঙ্গে তা স্থান পেয়েছে। ইংরেজিতে প্রতিষ্ঠানটির নাম ‘ভার্চু স্কুল অ্যান্ড কলেজ’; আর বাংলায় অনূদিত নাম ‘সৎগুণ স্কুল ও কলেজ’ নির্ধারণ করা হয়েছে। শিক্ষাবঞ্চিত গ্রামে শিক্ষার আলো জ্বালানোর পাশাপাশি সারাদেশের শিক্ষাব্যবস্থায় নতুন মাত্রা সংযোজনের লক্ষ্যে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়েছে বলে জানান তারা।

আলোর পথচলায় সবার অব্যাহত সহযোগিতাও কামনা করা হয়। নবপ্রতিষ্ঠিত ভার্চু বা সৎগুণ স্কুল অ্যান্ড কলেজের সভাপতি মৌলানা গোলাম শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বদরখালী ডিগ্রি কলেজের অধ্যক্ষ একেএম ফজলুল হক ও সহকারী অধ্যাপক মো. আফসারুজ্জামান, টেকনাফ ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক জয়নাল আবেদীন খাঁন, বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতির পক্ষে নির্বাহী সদস্য শহীদুল ইসলাম, জয়নাল আবেদীন খাঁন, সাইফুল মোস্তফা, মো. কুতুব উদ্দিন ছোটন ও গিয়াস উদ্দিন কাদের। উপস্থিত স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষকবৃন্দ নির্ধারিত ফরমে তাদের মতামত প্রদান করেন। অনুষ্ঠান পরিচালনা করেন ভার্চু স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মহি উদ্দিন কাদের অদুল।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন