চকরিয়ায় পৌর শহরের তিন শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ: ১লক্ষ টাকা জরিমানা

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে পৌরশহরের চিরিঙ্গা-সোসাইটি এলাকার ফুটপাত থেকে প্রায় তিন শতাধিক অবৈধ ভাসমান দোকান উচ্ছেদ করা হয়েছে। এসময় সড়কে ট্রাকসহ বেশ কটি গাড়ি দাঁড় করে দোকানের মালামাল লোড-আনলোড় করার দায়ে যানজট সৃষ্টি হওয়ায় ভ্রাম্যমান আদালত সোহেল নামের এক ব্যক্তিকে ২০হাজার টাকা জরিমানা করেন। এবং দুটি গাড়ি জব্দ করা হয়েছে। ওই দিন দুপুরে উপজেলার বিএমচর ইউনিয়নস্থ বেতুয়া বাজার অনুশীলন একাডেমির সামনে লাইসেন্স বিহীন অবৈধ ভাবে গ্যাস সিলিন্ডার বিক্রি ও গ্যাস পাল্টিয়ে নকল করে গ্যাস ভর্তি করার অপরাধে মো. শাহিন নামের ব্যক্তিকে আদালত ৮০হাজার টাকা জরিমানা করেছেন।

বুধবার (৭ফেব্রুয়ারি)সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উপজেলা প্রশাসন এ উচ্ছেদ অভিযানে নামে। অভিযানে নেতৃত্ব দেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।

জানা গেছে, চকরিয়া পৌরশহরের চিরিংগা বাণিজ্যিক বিপনী বিতান সমূহকে ঘিরে দীর্ঘ কয়েক বছর ধরে সড়কের ফুটপাত দখলে করে অবৈধভাবে গড়ে তোলা হয় ভাসমান দোকান। চট্রগ্রাম-কক্সবাজার মহাসড়কের দুই পাশের ফুটপাত দখল করে প্রতিযোগিতা মুলকভাবে চলছে ফুটপাত বাণিজ্য। বর্তমানে শহরের ফুটপাতে দুই থেকে তিনশতাধিক ভাসমান দোকান রয়েছে। পৌর শহরের বাণিজ্যক এলাকায় নিত্যদিন ভয়াবহ যানজটের নগরীতে পরিণত হয়েছে।

সড়কের পাশাপাশি মার্কেটের সামনে ফুটপাত দখল করে ভাসমান দোকান বসানোর কারণে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছে ক্রেতাসহ সাধারণ জনগোষ্ঠী।এ জনদুর্ভোগের কবল থেকে রেহাই পাচ্ছেনা পথচারী, ব্যবসায়ী, স্কুল-কলেজ ও মাদ্রাসাগামী শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণ।

ভ্রাম্যমান আদালতের পেশকার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ের সহকারী রতন কান্তি পাল বলেন, চিরিংগা পৌরশহরকে যানজট নিরসন করতে ইতোমধ্যে কয়েকবার অভিযান পরিচালনা করেছে প্রশাসন। ফুটপাতে গড়ে ওঠা ভাসমান দোকান গুলোকে অন্যত্র সরিয়ে নিতে কয়েকবার তাগাদা দেয়া হয় প্রশাসনের পক্ষথেকে। কিন্তু সংশ্লিষ্ট ব্যবসায়ী তা আমলে না নেয়ায় উপজেলা পরিষদের আইনশৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্তের আলোকে বুধবার সকাল ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ভ্রাম্যমান আদালত এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। এ সময় ভ্রাম্যমান আদালত বিভিন্ন অপরাধের দায়ে একলক্ষ টাকা জরিমানাসহ দুইটি গাড়ি জব্দ করেছেন।

এতে উপস্থিত ছিলেন, চকরিয়া থানার উপপরিদর্শক(এস আই)আবদুল খালেক, উপজেলা টেকনিশিয়ান এরশাদুল হকসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

অভিযান ব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, জনসাধারণের চলাচল নির্বিঘ্নে করতে আইনশৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক পৌর শহরের যানজট ও ফুটপাত দখলমুক্ত করার জন্য অভিযান চালিয়ে এসব ভাসমান দোকান উচ্ছেদ করা হয়।

তিনি আরো বলেন, ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২টি গাড়ি জব্দ, অবৈধ ভাবে সিলিন্ডার গ্যাস বিক্রয়, গাড়ি পার্কিং, ভোক্তা অধিকার আইনে একলক্ষ টাকা জরিমানা করা হয়েছে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন