Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

চকরিয়ায় পহরচাঁদা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান পহঁরচাদা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকালে উৎসব মুখর আয়োজনে বিদ্যালয় ক্যাম্পাস প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে।

পহঁরচাদা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও কক্সবাজার জেলা পরিষদের সদস্য লায়ন আলহাজ্ব কমর উদ্দিন আহমদের সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জীবনের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে হলে প্রত্যেক শিক্ষার্থীকে স্বপ্ন দেখতে হবে। তবে রাতের স্বপ্ন বাস্তবে প্রতিফলন হয়না, তাই দিবা স্বপ্ন দেখতে হবে যাতে ভবিষ্যত জীবনকে কিভাবে দক্ষতার সাথে তৈরী করা যায়। মনে রাখতে হবে যদি লক্ষ্য থাকে অটুট তাহলে অবশ্যই একদিন আজকের নতুন প্রজন্মের শিক্ষার্থীরা সফলতার ডানা উড়াতে পারবে। দক্ষতা গুণে নিজেকে তৈরী করতে পারবে সুখী সমৃদ্ধশালী আগামীর বাংলাদেশ বির্নিমাণে।

তিনি বলেন, পরীক্ষা দিয়ে পাশ করার চেষ্টা করা হবে একটি বিফল সফলতা। তাঁর জন্য দরকার টেকসই লেখাপড়া। সেটি হচ্ছে প্রতিটি শিক্ষার্থীকে পাঠ্যবইয়ের প্রতিটি অক্ষর এবং তাঁর উত্তর সর্ম্পকে ওয়াকিবহাল থাকতে হবে। রপ্ত করতে বইয়ের সব পাতা। তাহলে অনায়সে ধরা দেবে ভালো ফলাফল  ও জিপিএ প্রাপ্তি একই সাথে সফলতার চাবিকাঠি। এই ক্ষেত্রে শিক্ষকদেরকে আরো বেশি দায়িত্ববান এবং সতেষ্ঠ ভূমিকা পালন করতে হবে।

ইউএনও শিবলী নোমান আরও বলেন, বিদ্যালয়ে নতুন নতুন ভবন তৈরী করে লেখাপড়ার মানদণ্ডের অগ্রগতি হয়না। অগ্রগতি হয় গুণগতমানের লেখাপড়া নিশ্চিতের মাধ্যমে। আমাদেরকে সেই দিকটি বিশেষভাবে অগ্রাধিকার দিতে হবে। তিনি শিক্ষাখাতে বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রার উদাহারণ তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে নিরক্ষতার অভিশাপমুক্ত করতে কাজ করছেন। সেই লক্ষ্যে সরকার নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে লেখাপড়ার মাধ্যমে দক্ষ মানব সম্পদ হিসেবে তৈরী করতে নানা ধরণের প্রনোদনা দিচ্ছেন। একসময় লেখাপড়া করতে টাকার প্রয়োজন হতো, এখন লেখাপড়া করতে টাকা দিচ্ছে সরকার।

এছাড়া তিনি বলেন, সরকার প্রধান শেখ হাসিনা শিক্ষাখাতের উন্নয়নে সব ধরণের সহযোগিতা করছেন। কিন্তু তিনি সফল হবেন সেইদিন যেদিন আজকের শিক্ষার্থীরা লেখাপড়ার মাধ্যমে নিজের ক্যারিয়ার প্রতিষ্ঠা করতে সক্ষম হবেন। অনুষ্ঠানে তিনি এসময় উপস্থিত শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, বরইতলী ইউনিয়নে কোন ধরণের বাল্যবিয়ে হবেনা। ১৮ বছরের কম বয়সের কোন মেয়েকে বিয়ে দেয়া যাবে না। বিষয়টি নিয়ে সকলকে সজাগ থাকতে হবে। ইউএনও এসময় বিদ্যালয়ের উন্নয়নে সরকারি ভাবে সম্ভব সকল ধরণের সহায়তার আশ্বাস দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জোবায়ের হাসান, বরইতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক দলিলুর রহমান, আওয়ামী লীগ নেতা সেলিম উল্লাহ বাহাদুর, ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নিয়াজ মোহাম্মদ বাদল, নির্বাচিত অভিভাবক সদস্য মোসলেম উদ্দিন, নজরুল ইসলাম, নুরুল আবছার, আজিজুর রহমান।

বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক ফয়েজুল হক ও সহকারী শিক্ষক নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনির আহমেদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিচালনা কমিটির সাবেক সদস্য হাজি সেলিম, নাছির উদ্দিন, সহকারী প্রধান শিক্ষক মিজানুর রহমান, নির্বাচিত শিক্ষক প্রতিনিধি সদস্য মৌলভী মাহামুদুল হক আনসারী, এখতেয়ারুল ইসলাম, জয়নব বেগম, ইউনিয়ন যুবলীগের সভাপতি আইযুব খান মিন্টু, শিক্ষক রাশেদ উদ্দিন, মোহাম্মদ জাবের, আহমদ হোসেন, মিটুন কান্তি দাশ ও ছাত্রলীগের সভাপতি তৌকির। অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য, সকল শিক্ষকমন্ডলী, অভিভাবক, বিদায়ী এসএসসি পরীক্ষার্থী ও বিদ্যালয়ের সকল শিক্ষার্থী ও এলাকার সুধীজন উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন