Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

চকরিয়ায় চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে দৌড়ঝাঁপ ২২ মনোনয়ন প্রত্যাশীর

চকরিয়া প্রতিনিধি:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার প্রস্তুতি চলছে উপজেলা পরিষদ নির্বাচনের। ইতোমধ্যে নির্বাচন কমিশন গণমাধ্যমের কাছে তুলে ধরেছেন উপজেলা পরিষদ নির্বাচনের কথা।

ইসি সচিবের নির্বাচনের কথা ঘোষণার পরপরই সারাদেশের মতো কক্সবাজারের চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী ও সম্ভাব্য প্রার্থীদের আমেজ ইতোমধ্যে শুরু হয়েছে।

বিশেষ করে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে ইচ্ছুক আওয়ামী লীগের একাধিক প্রার্থী ইতোমধ্যে নির্বাচনী কার্যক্রম শুরু করে দিয়েছেন। প্রার্থী ও নেতাকর্মীদের প্রচার-প্রচারণায় মুখর হয়ে উঠেছে উপজেলার ১৮টি ইউনিয়ন ও এক পৌরসভা। প্রচার-প্রচারণা ও পোস্টারে গ্রাম-শহরের অলিগলি ছেয়ে গেছে। আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচনের লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীরা ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে ও নির্বাচনী সহিংসতা মামলা মোকাদ্দমায় জর্জরিত চকরিয়া উপজেলা, পৌরসভা ও মাতামুহুরী সাংগঠনিক থানা বিএনপির নেতাকর্মীরা মাথায় রাজনৈতিক মামলার বোঝা নিয়ে আত্মগোপনে রয়েছে। ফলে নির্বাচনী মাঠে থাকা বিএনপির পক্ষে আসন্ন উপজেলা নির্বাচনে কোনো প্রার্থী খুঁজে পাওয়া যায় কিনা বা তারা আসন্ন নির্বাচনে অংশ গ্রহণ করে কিনা তা নিয়ে কেন্দ্রীয়ভাবে নিদের্শেনা আসেনি। তবে কেন্দ্রীয় বিএনপি ইতোমধ্যে নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণাও দিয়েছে। বর্তমান অবস্থায় স্বতন্ত্র নির্বাচন করাও দল থেকে কঠোর নিদের্শ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চকরিয়া উপজেলা পরিষদের নির্বাচনী এলাকায় ১৮ ইউনিয়ন ও ১ পৌরসভা নিয়ে গঠিত। বর্তমানে এ উপজেলায় পৌরসভাসহ মোট ভোটার ২ লাখ ৮৪ হাজার ৫৫০ জন। এতে পুরুষ ভোটার রয়েছে এক লাখ ৪৮ হাজার ৯০১জন। নারী ভোটার এক লাখ ৩৫ হাজার ৬৪৯জন।

জানা গেছে, চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এই পর্যন্ত দলের অন্তত ১২জন নেতা প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করে নির্বাচনী প্রচার-প্রচারণা চালাচ্ছে। তাদের পাশাপাশি ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিতে এখন থেকে মাঠে রয়েছে আওয়ামী লীগের নবীন-প্রবীণ অন্তত ১০জন মনোনয়ন প্রত্যাশী। চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ২২ মনোনয়ন প্রত্যাশীদের প্রচার-প্রচারণায় নির্বাচনী মাঠ এখন সরগরম হয়ে উঠেছে। নির্বাচনী উত্তাপে কেউ কেউ এলাকায় এলাকায় গিয়ে আগে-ভাগে জনগণের সঙ্গে কুশল বিনিময় করছেন। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চলছে সম্ভাব্য প্রার্থীদের প্রচারণা।

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রথম দিকে অন্তত ১০জন মনোনয়ন প্রত্যাশীদের নাম ভোটারদের সামনে আসলেও কয়েকদিনের ব্যবধানে আরও দুইজন প্রত্যাশী আসন্ন নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী ওয়ার ইচ্ছা করেছেন বলে গণমাধ্যমে জানান।

চেয়ারম্যান পদে প্রথমদিকে আলোচনায় থাকা সম্ভাব্য প্রার্থীরা হলেন চকরিয়া উপজেলা পরিষদের সাবেক উপজেলা চেয়ারম্যান ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম, জেলা আওয়ামী লীগের সদস্য ও বরইতলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এটিএম জিয়াউদ্দিন চৌধুরী জিয়া, জেলা আওয়ামী লীগের সদস্য সাবেক ছাত্রনেতা আমিনুর রশিদ দুলাল, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফাসিয়াখালীর চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সাবেক ছাত্রনেতা সরওয়ার আলম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও কক্সবাজার জেলা ফুটবল ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি ও কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জাহেদুল ইসলাম লিটু, মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাহারবিলের চেয়ারম্যান মহসিন বাবুল, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিম, এবং আওয়ামী লীগ নেতা নুরে হাবিব তছলিম।

এই দশজনের নাম গণমাধ্যমে আসার পরপর নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থীতার আগ্রহ প্রকাশ করে মাঠে নামেন আরও দুইজন প্রার্থী। তাঁরা হলেন, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক সাবেক ছাত্রনেতা জামাল উদ্দিন জয়নাল, চকরিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা কাউছার উদ্দিন কছির। তাঁরা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চকরিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নিজেরা প্রার্থী হবার আগ্রহ প্রকাশ করে নির্বাচনী মাঠে প্রচার ও গণসংযোগ শুরু করেছেন।

উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন বেশ কজন নারী মনোনয়ন প্রত্যাশী। তাদের মধ্যে আলোচনায় রয়েছেন চারজন। তারা হলেন, চকরিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেক ভাইস চেয়ারম্যান জাহানারা পারভীন, চকরিয়া উপজেলা পরিষদের বর্তমান নারী ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেসমিন হক জেসি চৌধুরী, চকরিয়া উপজেলা মহিলা জাতীয় পাটির সভাপতি জোসনা আকতার। ইতোমধ্যে নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে ইচ্ছুক এসব মনোনয়ন প্রত্যাশীরা বর্তমানে নির্বাচনী মাঠে প্রচারণার কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। জনগণের সঙ্গে কুশল বিনিময় করছেন।

চকরিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেসমিন হক জেসি চৌধুরী। দলের সাংগঠনিক কার্যক্রমের পাশাপাশি মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস্ কনভেনশন সোসাইটি কক্সবাজার জেলা কমিটির মহিলা বিষয়ক সম্পাদিকার পদে দায়িত্ব পালন করছেন। তাঁর পরিবারটি চকরিয়া উপজেলার মধ্যে শহীদ ও কারা নির্যাতিত আওয়ামী লীগ পরিবার।

তিনি ২০১৬ সালে চকরিয়া পৌরসভার নির্বাচনে মহিলা কাউন্সিলর পদে অংশ নিয়েছিলেন। অল্পভোটের ব্যবধানে তিনি বিজীত হলেও জনগনের কল্যাণে কাজ করে যাচ্ছেন। এই নির্বাচনকে ঘিরে সমানতলে প্রচার-প্রচারণা চালাচ্ছে।

অন্যদিকে চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রার্থী হতে এই পর্যন্ত সরকারি দল আওয়ামী লীগের ৬জন প্রার্থীর নাম ভোটারদের সামনে সরব হয়ে উঠেছে। তাদের মধ্যে আছেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সাবেক ছাত্রনেতা এসএম জাহাংগীর আলম বুলবুল, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও চকরিয়া পৌরসভার দুইবার নির্বাচিত কাউন্সিলর ছৈয়দ আলম (ছৈয়দ আলম কমিশনার), মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও চকরিয়া কোরক বিদ্যাপীঠ পরিচালনা কমিটির সদস্য শিক্ষানুরাগী মকছুদুল হক ছুট্টো, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও কক্সবাজার প্রবাসী আওয়ামী লীগ সংযুক্ত আরব আমিরাত শাখার সাধারণ সম্পাদক আবু মুছা, চকরিয়া উপজেলা আওয়ামী স্বেচ্ছছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও চকরিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক  বাবলা দেবনাথ, চকরিয়া পৌরসভা যুবলীগের যুগ্ম সম্পাদক সাবেক ছাত্রনেতা বেলাল উদ্দিন শান্ত।

চকরিয়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক বাবলা দেবনাথ দায়িত্ব পালন করছেন চকরিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক পদে। আওয়ামী রাজনীতিতে বাবলা দেবনাথ পরিচিত মুখ। উপজেলা ও পৌরসভার অন্তত ৫২ হাজার সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট এককভাবে নিয়ন্ত্রণে আনতে পারলে বাবলা দেবনাথ নির্বাচনে ভোটের হিসাব নিকাশ পাল্টে দিতে পারেন বলে মনে করছেন বিশিষ্ট মহল।

অন্যদিকে চকরিয়া পৌরসভা যুবলীগের নেতাকর্মীদের ধারণা, এবারের নির্বাচনে তরুণ ভোটারদের ভোট বিপ্লবে নতুন কিছু ঘটাতে সক্ষম হবেন ভাইস চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশী চকরিয়া পৌরসভা যুবলীগের যুগ্ম সম্পাদক বেলাল উদ্দিন শান্ত। চকরিয়া পৌরসভার ৬নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সেকান্দর বাদশা নাগু সওদাগরের ছেলে বেলাল উদ্দিন শান্ত দীর্ঘদিন ধরে আওয়ামী রাজনীতিতে জড়িত। বিশেষ করে তাঁর পরিবারটি জেলাজুড়ে আওয়ামী পরিবার হিসেবে স্বীকৃত। ইতোমধ্যে তিনি নির্বাচনী প্রচারনার অংশ হিসেবে উপজেলার বিভিন্ন জনপদে জনসংযোগ করে যাচ্ছেন।

ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে ইতোমধ্যে বেলাল উদ্দিন শান্ত চকরিয়া প্রেসক্লাবে উপস্থিত হয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন। তিনি মতবিনিময় সভায় আনুষ্ঠানিকভাবে ভাইস-চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার আগ্রহের কথা নিশ্চিত করেন।

তবে ভোটাররা বলছেন,এবারের নির্বাচনে সৎ ও যোগ্য পছন্দের প্রার্থীকে ভোট দিবে তারা। ভোটারদের দাবি, তারা যেন সুষ্ঠু পরিবেশে নিজের ভোট নিজে দিতে পারেন নির্বাচন কমিশন যেন সে ব্যবস্থা করবেন এমনটাই দাবি তাদের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন