চকরিয়ায় গ্যাস লাইন স্থাপন বাস্তবায়নের দাবি

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়া উপজেলার পার্শ্ববর্তী উপজেলা হচ্ছে মহেশখালী। এউপজেলায় হাজার কোটি টাকা ব্যয়ে স্থাপন হচ্ছে গ্যাস সঞ্চালন লাইন। গ্যাসের জাতীয় চাহিদা মেটাতে বিদেশ থেকে আমদানীকৃত এসব গ্যাস নৌপথে পরিবহনের জন্য সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন।

জাতীয় গ্রিডে আমদানীকৃত গ্যাস সঞ্চালনের জন্য মহেশখালী উপজেলার বেশ কয়েকটি মৌজায় গ্যাস লাইন স্থাপনের কাজ ইতিমধ্যে আরম্ভ হয়েছে।

সুত্রে জানা গেছে, গ্যাস সঞ্চালন লাইন স্থাপনের জন্য জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের অধীনে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন বিপিসির অধীনস্থ সংস্থা জিটিসিএল ওই কাজ বাস্তবায়ন ও তদারকি করছে।

ওই প্রকল্পের জন্য প্রায় হাজার কোটি টাকা বরাদ্ধও দেয়া হয়েছে।

মহেশখালী থেকে চট্টগ্রাম আনোয়ারা পর্যন্ত প্রায় ৯৫ কি.মি গ্যাস সঞ্চালন লাইন স্থাপন হবে। দৈনিক ৫ শ’ মিলিয়ন ঘনফুট তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ওই লাইন দিয়ে সরবরাহ করা হবে।

আগামী দুই মাসের মধ্যে বাস্তবায়ন কাজ সম্পন্ন করার কথা রয়েছে। এর প্রেক্ষিতে চকরিয়া-পেকুয়া গ্যাস সংযোগ বাস্তবায়ন পরিষদ কমিটি গঠিত হয়েছে। ওই কমিটির ব্যানারে ৮ জুলাই সকালে চকরিয়া পৌর শহরের একটি অস্থায়ী কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হয়েছে।

এসময় দাবি আদায়ের লক্ষ্যে সকল কর্ম সম্পাদনের জন্য সর্বসম্মতিক্রমে ৫১ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটিও গঠন করা হয়।

কমিটিতে কক্সবাজার জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক খালেদ মোহাম্মদ মিথুনকে আহবায়ক ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ফজলুল করিম সাঈদীকে সদস্য সচিব এবং জেলা আওয়ামীলীগের সদস্য সাবেক চেয়ারম্যান এটিএম জিয়া উদ্দিন চৌধুরী জিয়া ও চকরিয়া কলেজের অধ্যক্ষ আ.ক.ম গিয়াস উদ্দিনকে উপদেষ্টা করা হয়েছে।

কমিটিতে বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিবর্গকে সম্পৃক্ত করার বিষয়ে ঐক্যমত পোষণ করা হয়। সভায় নেতৃবৃন্দরা জানান, ইতিপূর্বে চকরিয়ায় গ্যাস লাইন স্থাপনের বিষয়ে সার্ভেয়ারও নিয়োগ করা হয়েছিল।

কিন্তু চকরিয়া হয়ে জাতীয় গ্রীডে গ্যাস লাইন সংযুক্ত হবে, কিন্তু চকরিয়ায় গ্যাস লাইনের ষ্টেশন থাকবেনা, এটা কিছুতেই হতে পারেনা।

তাই নেতৃবৃন্দরা সরকারের কাছে চকরিয়ার গুরুত্ব বিবেচনায় গ্যাস লাইন ষ্টেশন স্থাপনের জোর দাবি তোলেন।

সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, চকরিয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি এম জাহেদ চৌধুরী, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী, সিনিয়র সহসভাপতি মো. ওয়ালিদ মিলটন, উপজেলা যুবলীগের সভাপতি শহিদুল ইসলাম শহিদ, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শওকত হোসেন, টৈটংয়ের শহিদুল ইসলামসহ দলীয় বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন