চকরিয়ায় কথিত চিকিৎসকের ভুল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

 

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় এক কথিত চিকিৎসকের বিরুদ্ধে ভুল চিকিৎসা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ভুল চিকিৎসার শিকার হওয়া ওই শিক্ষার্থীর নাম নোমান অভি (২৩)। অভি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র। বিশ্ববিদ্যালয় পড়ুয়া ওই ছাত্র চিকিৎসা নিতে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দিকে যাচ্ছিল। ওই সময় সে এক দালালের ফাঁদে পড়ে। এ সময় দালাল তাকে ফুসলিয়ে ভুয়া হাসপাতাল সড়কের কথিত চিকিৎসক স্টিফেন গনসালভেস এর কাছে নিয়ে যান। পরে তিনি চিকিৎসা শুরু করেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী অভি’র। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সে সড়কে ঘটে এ ঘটনা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অভি অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় সে বাড়িতে বেড়াতে আসেন। কয়েকদিন ধরে তার কানে সামান্য ব্যাথা হচ্ছিল। সোমবার সকালের দিকে সে চিকিৎসা নিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাক, কান ও গলা বিভাগের চিকিৎসকের কাছে চিকিৎসার জন্য যাচ্ছিল। এ সময় হঠাৎ এক  দালাল তাকে পেছন থেকে ডেকে একজন ভাল ডাক্তার রয়েছে বলে একটি ওষুধের দোকানের উপরে নিয়ে যান।

অভি আরও বলেন, আমার থাইরয়েড ও ফুসফুসের   সমস্যা আছে বলে ওই চিকিৎসক চিকিৎসাপত্র লিখে দেন। তার চেম্বারের পাশে একটা রুমে গিয়ে পরীক্ষা করাতে বলেন। এতে তার খরচ পড়বে সাড়ে ৭শত টাকা। তখন আমি থাইরয়েড ও ফুসফুসের কোন সমস্যা নেই বললেই ওই চিকিৎসক তার কথার সুর পাল্টে ফেলেন। তখন আরও দুইটি পরীক্ষা দিতে চান। পরে চিকিৎসক তিনটি ওষুধ লিখে দেন। তিনি যা ওষুধ লিখে দিয়েছেন তা আমার রোগের সাথে কোন ধরণের সম্পৃক্ততা নেই। কথিত ওই চিকিৎসকের নাম হচ্ছে স্টিফেন গনসালভেস।

স্টিফেন গনসালভেস তার চিকিৎসাপত্র ও সাইনবোর্ডে লিখেছেন, তিনি মেমোরিয়াল খ্রীষ্টান হাসপাতালের ডি.পি.এম.ডি.বি.ডি. (এম.সি.এইচ), (এক্স) এসিসটেন্ট মেডিকেল অফিসার এবং মালুমঘাট মা-মনি হাসপাতালের এ.আর.এম.ও। বাত-ব্যাথা-প্যারালাইসিস স্নায়ু রোগে বিশেষ অভিজ্ঞ।

তবে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক কর্মকর্তা (আরএমও) ডা. শোভন দত্ত বলেন, চিকিৎসাশাস্ত্রে এই রকম কোন ধরণের ডিগ্রি নেই। ওই চিকিৎসকের পদবীতে যা লেখা রয়েছে তা সবই ভূয়া। এই বিষয়ে সাংবাদিকদের সাথে বসে তখন বিস্তারিত জানাবেন বলে তিনি জানান।

এ বিষয়ে অভিযুক্ত চিকিৎসক স্টিফেন গনসালভেসের কাছে গেলে তিনি বলেন, আপনি ডাক্তারি আমার চেয়ে বেশি বোঝেন না আর আপনাকে এত কিছু বলতে আমি বাধ্য নই। আমার বিরুদ্ধে অভিযোগ করেন সেখানে জবাব দিব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন