চকরিয়ার হারবাংয়ে শিক্ষা প্রতিষ্ঠান ভাংচুর করে জায়গা জবর দখলের অপচেষ্টা

চকরিয়া প্রতিনিধি:

চকরিয়ার হারবাংয়ে শিক্ষা প্রতিষ্ঠান ভাংচুর করে জায়গা জবর দখলের অপচেষ্টা চালিয়েছে একদল দুষ্কৃতিকারী। এসময় হামলাকারীরা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী ছবি মাটিতে নিক্ষেপ করে এবং বার্ষিক পরীক্ষার ফলাফলে আগুন ধরিয়ে দেয়। রোববার সকাল ১১টার দিকে উপজেলার হারবাং ইউনিয়নের উত্তর পহরচাঁদা হলি চাইল্ড একাডেমিতে এ ঘটনা ঘটে।

জানা যায়, উপজেলার হারবাং ইউনিয়নে পহরচাঁদা গ্রামের উত্তর পহরচাঁদায় শিক্ষা-দীক্ষার মানোন্নয়নে ২০১৩ সালে ৭ শতক জমির উপর প্রতিষ্ঠিত হয় আধুনিক ও প্রযুক্তি নির্ভর শিক্ষার সমন্বয়ে হলি চাইল্ড একাডেমি। এ শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে শিক্ষার্থী সংখ্যাও রয়েছে ২ শতাধিক। প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সংস্থা-সংগঠনের উদ্যোগে আয়োজিত বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতীত্বের সাথে বৃত্তি লাভ করে আসছে এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সর্বশেষ সদ্য সমাপ্ত পাবলিক পরীক্ষা ২০১৬ সালের পিএসসিতে একাডেমির অধীনে ১৬ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেছে। এতেও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছ থেকে ভাল ফলাফল উপহার পাওয়ার ব্যাপারে আশাবাদী প্রতিষ্ঠান পরিচালনা কর্তৃপক্ষ। কিন্তু শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে পড়া এলাকায় প্রাতিষ্ঠানিক ভাবে এসব অগ্রগামী উন্নয়ন সহ্য না করতে পেরে স্থানীয় একটি কুচক্রি মহলের ইন্ধনে প্রতিষ্ঠিত জায়গার উপর লুলুপ দৃষ্টি পড়েছে জনৈক প্রভাবশালী মহলের।

প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু সালেহ জানিয়েছেন, রোববার সকাল ১১টার দিকে কার্যালয়ে সদ্য সমাপ্ত বার্ষিক পরীক্ষার ফলাফল সীট তৈরি করার সময় একই ইউনিয়নের ৪নং ওয়ার্ড জমিদারপাড়ার মৃত ফকির আহাম্মদের পুত্র রাশেদ সরওয়ার ও সাঈদ ভুলু প্রকাশ ভুলুর নেতৃত্বে ১৫/২০ জনের সংঘবদ্ধ দল ওই জায়গা দখল নিতে একাডেমি কর্তৃপক্ষের সাথে কোন ধরনের আলাপ-আলোচনা ছাড়াই অতর্কিতভাবে হামলা চালায়। এসময় প্রতিষ্ঠানের টিনের ঘেরা-বেড়া ভাংচুর করা হয়। তছনছ করা হয় কার্যালয়ে টাঙ্গানো বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবিসহ গুরুত্বপূর্ণ কাগজপত্র। তছনছকৃত কাগজপত্র পুড়িয়ে ফেলা হয় বলেও তিনি দাবি করেন। তিনি বলেন, হামলা চলাকালে বাধা দিলে শিক্ষকদেরও লাঞ্ছিত করা হয়।

পরিচালনা কমিটির চেয়ারম্যান মো. সেলিম উদ্দিন বলেন, আধুনিক শিক্ষার যুগে এসে শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের হামলার ঘটনা জঘন্য ও নিন্দনীয়। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট প্রশাসনের তড়িৎ হস্তক্ষেপ কামনা করেছেন।

এদিকে বিদ্যালয় পরিচালনা কমিটি চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার বরাবর অভিযোগ দায়ের করার প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন