গুইমারা উপজেলার ৩ ইউনিয়নে নির্বাচন নিয়ে অনিশ্চয়তা

nl
নিজস্ব প্রতিনিধি : নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী খাগড়াছড়ির ৩৩টি ইউনিয়নে মনোনয়ন পত্র বিতরণ শুরু হলেও নবগঠিত গুইমারা উপজেলার ৩টি ইউনিয়নে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন কীনা এমন কোনো খবর পাওয়া যায় নি। ২৭ মার্চ মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন এবং ২৩ এপ্রিল ভোট গ্রহণের দিন ধার্য করে তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

মাটিরাঙ্গা উপজেলার গুইমারা ইউনিয়ন, রামগড় উপজেলার হাফছড়ি ইউনিয়ন ও মহালছড়ি উপজেলার সিন্দুকছড়ি ইউনিয়ন নিয়ে গুইমারা উপজেলা ঘোষণা করে সরকার। নির্বাচনের তফসিলে উক্ত ৩টি ইউনিয়নের নাম তালিকায় থাকলেও পৃথক গুইমারাকে উপজেলা ঘোষণায় আটকে আছে সকল কার্যক্রম। এ অবস্থায় গুইমারার ৩টি ইউনিয়ন নির্বাচন অনেকটাই অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

এ বিষয়ে কথা হয় হাফছড়ি ইউনিয়নের চেয়ারম্যান উশ্যেই প্রু মারমার সাথে। তিনি বলেন, যেহেতু গুইমারাকে উপজেলা ঘোষণা করা হয়েছে, কিন্তু এখনো পর্যন্ত অবকাঠামো নির্মাণ কিংবা জনবল নিয়োগ দেয়া হয়নি সে ক্ষেত্রে নির্বাচনের পরিবেশ এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক বজায় রাখতে ব্যাপক প্রস্তুতির প্রয়োজন রয়েছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত নির্বাচন সংক্রান্ত কোনো খবর নেই বলে তিনি জানান।

এই ৩টি ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীরা মনোনয়ন পত্র গ্রহণ করেছেন কীনা এমন কোনো খবরও পাওয়া জায় নি।

গুইমারা উপজেলা বিএনপির সভাপতি আবু ইউসুফ বলেন, ইতিমধ্যে আমাদের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

গুইমারা ইউনিয়নে নির্বাচন হচ্ছে কিনা এ বিষয়ে জানতে মাটিরাঙ্গা নির্বাচন অফিসে গিয়েও সঠিক কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান জানান, ২৭ মার্চ মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন হলেও নবগঠিত গুইমারা উপজেলার ৩টি ইউনিয়নে নির্বাচনের প্রস্তুতি এখনো পর্যন্ত নেই। তবে নির্বাচন কমিশন থেকে কোনো আদেশ পেলেই প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিসার মো. নুরুল আলম চৌধুরী জানান, আমরা নির্বাচন কমিশনকে নতুন উপজেলা হিসেবে জনবলসহ নানা সংকটের দিক উল্লেখ করে অবহিত করেছি তবে এখনো র্পন্ত কোনো আদেশ আসেনি। পূর্বের গেজেট অনুযায়ী উপজেলাওয়ারী ইউনিয়নগুলোতে মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলেও নবগঠিত গুইমারা উপজেলার ৩টি ইউনিয়নে নির্বাচন তৃতীয় ধাপে হচ্ছে না পিছানো হবে এমন সিদ্ধান্ত দ্রুত না নিলে সংকটের বেড়াজালে আটকাবে কিনা এমন দুঃশ্চিন্তার মধ্যে পড়েছেন সম্ভাব্য প্রার্থীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন