Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

গুইমারার দুই-তৃতীয়াংশ উপজাতীয় ভোটারকে টার্গেট করে জয় পেতে মরিয়া উশেপ্রু মারমা

Untitled-1 copy

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

তিনটি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত ২৩৪.৫৬ বর্গকিলোমিটার আযতনের সদ্যজাত গুইমারা উপজেলা পরিষদ। পার্বত্য খাগড়াছড়ির নবম উপজেলা হিসেবে ২০১৫ সালের ৩০ নভেম্বর প্রশাসনিক কার্যক্রম শুরু করে। উপজেলা হিসেবে প্রশাসনিক কার্যক্রম শুরু এক বছর তিন মাসের মাথায় আগামী ৬ মার্চ হতে যাচ্ছে এ উপজেলা প্রথম নির্বাচন। দলীয় মনোনয়নে আর দলীয় প্রতীকেই অনুষ্ঠিত হচ্ছে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনী যুদ্ধ। ইতিমধ্যে এ নির্বাচনের কাউন্ট ডাউনও শুরু হয়ে গেছে। আর মাত্র কয়েকটা দিন। তারপরেই সেই মহেন্দ্রক্ষণ। নির্বাচনের দিন যতো ঘনিয়ে আসছে শঙ্কা ও সংশয় ততোই বাড়ছে।

রাজনীতির সমীকরণে গুইমারা উপজেলা পরিষদের প্রথম নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপি মনোনীত প্রার্থীর মাঝে তৃতীয় শক্তি হিসেবে আবির্ভুত হয়েছে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত প্রার্থী উশেপ্রু মারমা। প্রতিদ্বন্দ্বী দুই শক্তিশালী প্রার্থীকে চ্যালেঞ্জ করে উপজাতীয় ভোটারদের টার্গেট করে চুড়ান্ত বিজয়ের লক্ষ্যে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন ইউপিডিএফ সমর্থিত প্রার্থী উশেপ্রু মারমা।

গুইমারা উপজেলা পরিষদ নির্বাচনে ২৭ হাজার ৯’শ ৯২ জন ভোটার রয়েছে। যার মধ্যে পুরুষ ভোটার  ১৪হাজার ৩’শ ৬৭জন ও মহিলা ভোটার ১৩ হাজার ৬’শ ২৫ জন। যা গুইমারা উপজেলার মোট জনসংখ্যার অর্ধেকের চেয়ে কিছুটা বেশি। অন্যদিকে ইউনিয়ন ভিত্তিক ভোটার হচ্ছে গুইমারা ইউনিয়নে ৯ হাজার ৭’শ ৬৪জন, হাফছড়ি ইউনিয়নে ১৩ হাজার ৪’শ ৭৫জন, সিন্ধুকছড়ি ইউনিয়নে ৪ হাজার ৭’শ ৫৩জন ভোটার রয়েছে।

অপরদিকে গুইমারা উপজেলায় সম্প্রদায় ভিত্তিক ভোটারের চিত্রটা অন্যরকম। এখানে এক তৃতীয়াংশ বাঙ্গালী ভোটারের বিপরীতে উপজাতীয় ভোটার সংখ্যা দুই তৃতীয়াংশ। গুইমারা উপজেলা উপজাতীয় ভোটার ১৮ হাজার ১’শ ৭৯জন আর বাঙ্গালী ভোটার ৯ হাজার ৮’শ ১৩জন। পরিসংখ্যানে দেখা যায় গুইমারা ইউনিয়নে উপজাতীয় ভোটার ৬ হাজার ১’শ ৩৮জন আর বাঙ্গালী ভোটার ৩ হাজার ৬’শ ২৬জন,  হাফছড়ি ইউনিয়নে উপজাতীয় ভোটার ৭ হাজার ৬’শ ৭৬জন আর বাঙ্গালী ভোটার ৫ হাজার ৭’শ ৯৯জন এবং সিন্ধুকছড়ি ইউনিয়নে উপজাতীয় ভোটার ৪ হাজার ৩’শ ৬৫জন আর বাঙ্গালী ভোটার ৩’শ ৮৮জন।

সারাদেশের মানুষ যখন আওয়ামী লীগ-বিএনপি দ্বি-ধারায় বিভক্ত তখন গুইমারা উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত প্রার্থী উশেপ্রু মারমা পাহাড়ি-বাঙ্গালীর মধ্যে বিভাজন রেখা টেনে নির্বাচনী যুদ্ধ জয়ের স্বপ্ন দেখছে বলেও অভিযোগ গুইমারার সচেতন ভোটার মহলের। তাদের মতে উশেপ্রু মারমা শুধুমাত্র দুই তৃতীয়াংশ উপজাতীয় ভোটারকে টার্গেট করে জয় পেতে চায়। নানা কৌশলে দুর্গম পাহাড়ি জনপদের সাধারণ ভোটারদের তার পক্ষে টানার চেষ্টা করছে। এ চেষ্টা অব্যাহত থাকলে গুইমারার দীর্ঘদিনের সাম্প্রদায়িক-সম্প্রীতি বিনষ্ট হতে পারে বলেও আশঙ্কা করছেন তারা।

এদিকে ইউপিডিএফের ব্যানারে স্বতন্ত্র প্রার্থী উশেপ্রু মারমা’র ‘জনগণের মর্যাদা রক্ষা ও পরিবর্তনে এগিয়ে আসুন…’ শিরোনামে গুইমারা উপজেলাকে নিয়ে তার পরিকল্পনায় গুইমারার বিভিন্ন জনপদে সন্ত্রাসী কর্মকাণ্ড ও চাঁদাবাজি বন্ধে কোন বক্তব্য না থাকায় এ নিয়ে ব্যাপক আলোচনার ঝড় বইছে। সদ্যজাত গুইমারা উপজেলার সার্বিক উন্নয়ন ও সাম্প্রদায়িক-সম্প্রীতি রক্ষার বিষয়টি তিনি কৌশলে এড়িয়ে গেছেন বলেই মনে করছেন সচেতন গুইমারাবাসী। ‘জনগণের মর্যাদা রক্ষা ও পরিবর্তনে এগিয়ে আসুন…’ শিরোনামে গুইমারা উপজেলাকে নিয়ে তার পরিকল্পনা নির্বাচনী বৈতরণী পার হওয়ার একটি কৌশল বলে মনে করছেন গুইমারার সচেতন মহল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন