গণচীন হতে দেশে পৌঁছেছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’ ও ‘প্রত্যয়’

News Picture Dt 10-01-2016

প্রেস বিজ্ঞপ্তি:

গণচীন হতে তৈরীকৃত বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’ ও ‘প্রত্যয়’ রবিবার চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছায়। এ সময় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল আখতার হাবীব, এনজিপি, এনডিসি, এনসিসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাহাজ দুটিকে স্বাগত জানান। জাহাজ দুটি আগমন উপলক্ষে নেভাল জেটিতে নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা ও বিপুল সংখ্যক নাবিক উপস্থিত ছিলেন ছিলেন।

রবিবার নৌবাহিনীর পক্ষ থেকে গণমাধ্যমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, করভেট ক্লাসের মিসাইল ফ্রিগেট দুটি দৈর্ঘ্যে ৯০ মিটার এবং প্রস্থে ১১.৪ মিটার। জাহাজ দুটি ঘন্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। আধুনিক ক্ষমতা সম্পন্ন জাহাজ দুটি বিমান বিধ্বংসী কামান, জাহাজ বিধ্বংসী মিসাইল এবং সমুদ্র তলদেশে সাবমেরিনে টার্গেটে আঘাত হানতে সক্ষম। জাহাজ দুটি অর্ন্তভুক্তির ফলে বিশাল সমুদ্র এলাকায় অবৈধ অনুপ্রবেশ, চোরাচালান রোধ, গভীর সমুদ্রে উদ্ধার তৎপরতা, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষার পাশাপাশি তেল, গ্যাস অনুসন্ধানের জন্য বরাদ্দকৃত ব্লকসমূহে অধিকতর নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

এর আগে গত ০৭ জানুয়ারি ২০১৩ তারিখ গণচীনে জাহাজ দুটির নির্মাণ কাজ শুরু হয় এবং দীর্ঘ ৩৫ মাস শেষে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। ২৬ ডিসে¤¦র ২০১৫ জাহাজ দুটি গণচীনের কুইডং বন্দর হতে যাত্রা শুরু করে ‘ইয়ানতিয়ান’ বন্দর ও মালয়েশিয়ার ‘ক্লাং’ বন্দর হয়ে প্রায় ৮ হাজার কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করে বাংলাদেশে এসে পৌঁছায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন