Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

বুধবার থেকে খুলছে স্বর্ণ মন্দির

%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a3-%e0%a6%ae%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%b0

নিজস্ব প্রতিবেদক:
পর্যটকদের জন্য আবার খুলছে ‘বুদ্ধ ধাতু জাদি’ বা স্বর্ণ মন্দির। স্থানীয় প্রশাসন ও মন্দির কর্তৃপক্ষ আলোচনার পর অবশেষে পর্যটকদের জন্য বুধবার থেকে আবার খুলে দেয়া হবে। মন্দিরের পবিত্রতা রক্ষায় গত ফেব্রুয়ারিতে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছিল কর্তৃপক্ষ মন্দির কতৃপক্ষ।

রবিবার (১৩ নভেম্বর) রাতে বান্দরবান কেন্দ্রীয় বৌদ্ধবিহারে কঠিন চীবরদান উৎসব শেষে মতবিনিময় সভায় স্বর্ণমন্দিরের প্রতিষ্ঠাতা জোত মহাথেরো উচহ্লা ভান্তে এ ঘোষণা দেন তিনি।

বান্দরবান জেলায় অবস্থিত অন্যতম একটি দর্শনীয় স্থান ‘বুদ্ধ ধাতু জাদি’ যেটি মূলত স্বর্ণ মন্দির নামেই পরিচিত। পর্যটকদের দর্শনীয় স্থানগুলোর মধ্য ‘বুদ্ধ ধাতু জাদি’ বা স্বর্ণ মন্দির নামেই বেশি পরিচিত।

প্রশাসন ও আইনশৃক্সখলা বাহিনীর নজরদারির মধ্যে পর্যটকরা প্রবেশ করতে পারবেন। প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সেখানে পর্যটকরা প্রবেশের সুযোগ পাবেন। মাঝে দুপুর ১২টা থেকে ২টা পযন্ত প্রার্থনার জন্যবন্ধ থাকবে।

নিষেধাজ্ঞার সময় মন্দির কর্তৃপক্ষ জানিয়েছিল, দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকরা বৌদ্ধ মন্দিরের পবিত্রতা নষ্ট করছে, বিভিন্নভাবে ভক্তদের হয়রানিও করেছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, দর্শনীয় স্থান স্বর্ণমন্দিরের নিরাপত্তায় ৫টি সিসি ক্যামেরা বরাদ্দ দিয়েছেন জন্য পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। এ ছাড়াও প্রতিষ্ঠানের পবিত্রতা এবং নিরাপত্তায় প্রতিদিন ৫ জন করে পুলিশ সদস্য নিয়োজিত থাকবে। সেখানে প্রবেশ করতে হলে পর্যটকদের মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাাশি করে ঢুকতে হবে।

স্বর্ণ মন্দিরের প্রধান পুরোহিত উপ ঞ ঞা জোত মহাথেরের সেক্রেটারি বাচ মং জানিয়েছেন, পর্যটকেরা মন্দিরের বিভিন্ন মূর্তি স্পর্শ করে, পূজার দ্রব্য ফেলে দেওয়ার মতো ঘটনা ঘটিযয়েছে। এমনকি পূজার আসনে বসে মন্দিরের পবিত্রতা নষ্ট করছে। অনেক পর্যটক জুতা নিয়েও মন্দিরে প্রবেশ করে। তাদের বাধা দিতে বাকবিন্ডা তৈরি হয়েছে, মন্দিরের কর্মকর্তারা হুমকি-ধামকির মুখেও পড়েছেন-বলেন মি: মঙ।

জেলা শহর থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে বালাঘাটা এলাকায় প্রায় এক হাজার ৬০০ফিট উচ্চতায় পাহাড়ের চূড়ায় গড়ে উঠেছে বৌদ্ধ ধাতু জাদী (স্বর্ণজাদী)। স্থাপত্যের অপূর্ব নিদর্শন বৌদ্ধ ধাতু জাদী স্বর্ণমন্দির। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি তীর্থস্থান হলেও পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পর্যটক, বান্দরবান, স্বর্ণ মন্দির
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন