খাগড়াছড়ির বন্ধ সব কয়টি হাট-বাজার ও সড়ক চালু, ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

জেএসএস(এমএন) ও ইউপিডিএফ গণতান্ত্রিকের ঘোষণার পর খাগড়াছড়ির বন্ধ থাকা হাট-বাজারগুলো বৃহস্পতিবার থেকে চালু হয়েছে। খাগড়াছড়ি-পানছড়ি সড়কেও দুই দিন বন্ধ যানবাহন চলাচলও ছিল স্বাভাবিক। ফলে সর্বত্র প্রাণ চাঞ্চল্য ফিরে এসেছে।

বৃহস্পতিবার খাগড়াছড়ি শহরের স্বনির্ভর বাজারে গিয়ে দেখা গেছে সব দোকানপাট খোলা। একইভাবে খাগড়াছড়ি-পানছড়ি সড়কে বন্ধ থাকা ছোট-বড় সব হাট-বাজারও খুলেছে বলে স্থানীয়রা জানিয়েছে। তবে উপচে পড়া ভীর ছিল খাগড়াছড়ি বাজার। যানবাহন চলাচল শুরু হওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে খাগড়াছড়ি বাজারে হাজারো পাহাড়ির ঢল নামে।

ইউপিডিএফের গণতান্ত্রিকের কেন্দ্রীয় সভাপতি শ্যামল কান্তি চাকমা জানান, সবাই যাতে পাহাড়ি জনগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব আনন্দঘন পরিবেশে উদযাপন করতে পারে পাহাড়ের বৈসাবি উৎসবে যেন সাধারণ জনগণের ভোগান্তি না হয়, সে জন্য হাঁট বাজার বন্ধ রাখার বিষয়টি শিথিল করা হয়েছে। তবে প্রশাসন  যদি পানছড়ি বাজার চালু করতে ব্যর্থ হয় তাহলে বৈসাবি উৎসবের পর আবারও হাট-বাজার বন্ধসহ কঠোর কর্মসূচি দেওয়া হবে।

পাহাড়ের আধিপত্য বিন্তারের জেরে আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ প্রসীত গ্রুপের ডাকে গত বছরের ২০ মে থেকে জেলার ব্যবসার প্রাণ কেন্দ্র পানছড়ি বাজারে পাহাড়িদের আসা বন্ধ হয়ে যায়। টানা এক বছরেরও বাজারটি চালু না হওয়ায় জেএসএস(এমএন) ও ইউপিডিএফ গণতান্ত্রিক গত মঙ্গলবার থেকে খাগড়াছড়ি শহরের স্বনির্ভর বাজার থেকে পানছড়ি বাজার পর্যন্ত সকল হাট-বাজার বন্ধ রাখার ঘোষণা দেয়। ফলে ঐ সড়কে ছোট-বড় অন্তত ৭টি হাট-বাজার বন্ধ হয়ে গেলে স্থানীয়রা সীমাহীন দুর্ভোগের শিকার হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন