খাগড়াছড়িতে হরতাল উপেক্ষা করে প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা চলছে

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

হরতাল উপেক্ষা করে শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা চলছে। আজ সোমবার (১৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১০টা থেকে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের কক্ষে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আজ থেকে শুরু হওয়া মৌখিক পরীক্ষায় লক্ষ্মীছড়ি, মানিকছড়ি ও রামগড় উপজেলার প্রার্থীরা অংশগ্রহণ করেছেন।

হরতালের মধ্যে বিভিন্ন উপজেলার প্রার্থীরা পায়ে হেঁটে নির্ধারিত সময়ের আগে পরিষদ প্রাঙ্গণে উপস্থিত হয়। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বাতিলের দাবিতে আজ   খাগড়াছড়ি জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি।

এদিকে হরতালের কারণে দুর্ভোগের শিকার হয়েছেন পরীক্ষাথীরা। তারা হরতাল আহ্বানকারীদের ধিক্কার জানিয়েছে।

মানিকছড়ি থেকে আসা প্রার্থী ইয়াসিন আফরোজ জানান, ”জীবনের প্রথম চাকুরীর মৌখিক পরীক্ষা দিতে এসে সীমাহীন দুর্ভোগের সম্মুখীন হলাম। জনপ্রতিনিধি হয়েও জনগণের স্বার্থ বিবেচনা না করে যারা এমন কাজ করতে পারে তাদের ধিক্কার জানাই।”

একই উপজেলার জহিরুল ইসলাম জানান, ভোর রাতে জীবনের ঝুঁকি নিয়ে মোটরসাইকেলে করে খাগড়াছড়ি এসেছি। বয়স সীমা শেষ হওয়ার পথে তাই চাকুরীটা খুব জরুরী।

আথুই মারমা জানান, হরতাল শুনে গতকাল সন্ধ্যায় খাগড়াছড়ি চলে আসতে হয়েছে। আজ হরতাল থাকায় সকালে প্রায় দু’ঘন্টা পায়ে হেঁটে জেলা পরিষদে এসেছি।

রামগড় উপজেলার সুরিয়া মার্মা বলেন, ”পরিবারে আমি একমাত্র অবলম্বন। টিউশনি করে যে টাকা পাই তা দিয়ে সংসার চলে না। এখন যদি চাকুরীটি পাই তাহলে পরিবার পরিজন নিয়ে স্বাচ্ছন্দ্যে বাঁচতে পারবো। কিন্তু যারা নিয়োগ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে চেয়েছিলেন তারা আমাদের মতো নিম্নবিত্ত পরিবারের কথা বিবেচনা করেন না, তাদের কেন আমরা জনপ্রতিনিধি নির্বাচিত করব!”

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী জানান, নিজেদের স্বার্থে সরকারি কাজে বাধা দিয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে জনপ্রতিনিধিরা হরতাল দিয়েছে। কিন্তু জনগণ তাদের ডাকে সাড়া না দিয়ে স্বত:স্ফূর্তভাবে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেছে। উপস্থিতির হার আনুমানিক ৯০ শতাংশ।

তিনি জানান, যে সব পরীক্ষার্থী আজ অংশ নিতে পারবে না। পরবর্তীতে তাদের পরীক্ষা নেওয়া হবে।

প্রসঙ্গত, ২৫ আগস্ট জেলা পরিষদের অধীনস্থ প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে গত ১৭ সেপ্টেম্বর খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ঘেরাও কর্মসূচির ডাক দেয় জনপ্রতিনিধিদের সংগঠন জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি।

সরকারি সম্পত্তি বিনষ্ট ও জননিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় ওইদিন পৌর শহর এলাকায় সকাল ৮টা থেকে বিকেল ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে প্রশাসন। ঘেরাও কর্মসূচি পণ্ড হওয়ায় সংগঠনটি ১৮ সেপ্টেম্বর হরতাল ও ২১ সেপ্টেম্বর পর্যন্ত টানা ৩ দিন পর্যন্ত সড়ক অবরোধের ডাক দেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “খাগড়াছড়িতে হরতাল উপেক্ষা করে প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা চলছে”

  1. বি.সি.এস ও এত ভাইভা বোর্ডের লোকজন থাকেনা। লোকজন কে দেখাতে হবেনা,কারন ভিতরে যে সদরঘাট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন