খাগড়াছড়িতে সাত দিনে পুলিশের দুই সাফল্য

Police NEWS Pic

মুজিবুর রহমান ভুইয়া :

সম্প্রতিকালে পুলিশের নানা ব্যর্থতার পাশাপাশি গত সাত দিনে খাগড়াছড়ি পুলিশের পৃথক দুই সাফল্য পুলিশ বাহিনীকে নতুন রূপে দেখছে জেলার সচেতন মহল। শনিবার জেলার পানছড়িতে পুলিশের হারানো এসএমজি উদ্ধারের মধ্য দিয়ে খাগড়াছড়ির সব মহলেই পুলিশের দুই সাফল্য নিয়ে ব্যাপক আলোচনা চলছে। সর্বত্রই পুলিশের সাফল্য নিয়ে ব্যাপক আলোচনাসহ পুলিশকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

মাটিরাঙ্গায় এক জেএসএস (সংস্কার) সন্ত্রাসীকে আটকসহ ইতালীর তৈরী অস্ত্র উদ্ধারের পর পানছড়িতে পুলিশের হারানো এসএমজি উদ্ধারের মধ্য দিয়ে জেলা পুলিশের উপর জনগণের আস্থার পরিবেশ তৈরী হয়েছে বলে মনে করছেন জেলা পুলিশের শীর্ষ কর্তাব্যাক্তি খাগড়াছড়ি পুলিশ সুপার (এসপি) শেখ মো: মিজানুর রহমান।

গত ১৯ অক্টোবর রোববার সকালের দিকে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ইতালির তৈরী ৭.৬৫ বোরের পিস্তলসহ এক উপজাতি সন্ত্রাসীকে মাটিরাঙ্গা ও গুইমারা থানা পুলিশ এক যৌথ অভিযানের মাধ্যমে আটক করে। খাগড়াছড়ির পুলিশ সুপার শেখ মো: মিজানুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি বিশেষ দল বাইল্যাছড়ির কামাল কোম্পানীর ব্রিক ফিল্ড থেকে কিশোর কুমার ত্রিপুরা (৩০) প্রকাশ বীতেন ত্রিপুরা নামে এ সন্ত্রাসীকে আটক করে।

অভিযানকালে সন্ত্রাসী কিশোর ত্রিপুরা পুলিশকে লক্ষ্য করে গুলি করলে অল্পের জন্য প্রাণে রক্ষা পান মাটিরাঙ্গা থানার এস আই মো: কবির হোসেন ও ডিএসবি লাইজু মিয়া। এসময় সন্ত্রাসী কিশোর কুমার ত্রিপুরা (৩০) প্রকাশ বীতেন ত্রিপুরা পালিয়ে যাওয়ার চেষ্ঠা করলে পুলিশের সাথে ধস্তাস্তির ঘটনাও ঘটে। এসময় মাটিরাঙ্গা থানার এসআই মো: কবির হোসেন, এএসআই মহসিন, ডিএসবি লাইজু মিয়া ও পুলিশ কনস্টেবল মামুন কিছুটা আহত হয়।

আটককালে পুলিশ সন্ত্রাসী কিশোর ত্রিপুরা‘র কাছ থেকে ৫ রাউন্ড গুলিসহ একটি ইতালিয়ান পিস্তল, নগদ টাকা ও একটি মোবাইল ফোন জব্দ করেছে। এ ঘটনায় গুইমারা থানা পুলিশ তার বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করে। বর্তমানে সন্ত্রাসী কিশোর কুমার ত্রিপুরা (৩০) প্রকাশ বীতেন ত্রিপুরা জেল হাজতে রয়েছে।

আটকের পরপরই খাগড়াছড়ির পুলিশ সুপার শেখ মো: মিজানুর রহমান বলেন, কিছুদিন যাবত এই সন্ত্রাসী আমাদের অব্যাহত নজরদারীতে ছিল। অবশেষে আজ তার অবস্থান নিশ্চিত হয়ে তাকে গ্রেফতার করা হলো। এটা পুলিশের নিয়মিত কার্যক্রমের একটা বড় সাফল্য বলেও মনে করেন তিনি। তিনি বলেন আপনারা জানেন, এসকল সন্ত্রাসীরা চাঁদাবজি ও হত্যা থেকে সব অপরাধমুলক কর্মকান্ড করে থাকে। তারা বিভিন্ন ভাবে এখানকার মানুষকে ক্ষতিগ্রস্থ করছে।

তিনি সর্বস্তরের মানুষের সহযোগীতা কামনা করে সকলের সহযোগীতা নিয়ে সুন্দর আইন-শৃঙ্খলা পরিবেশ উপহার দিতে পারবো। তিনি বলেন স্থানীয় আঞ্চলিক সংগঠনের ব্যানারে পাহাড়ী সন্ত্রাসীরা এখানকার আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ সার্বিক উন্নয়নব্যহত করার চেষ্টা করছে।

সেদিন স্থানীয় সাংবাদিকদের কাছে পানছড়িতে পুলিশের হারানো অস্ত্রটি উদ্ধারে তৎপরতা অব্যাহত রয়েছে এবং অস্ত্রটি উদ্ধারে আশা প্রকাশ করেন খাগড়াছড়ি পুলিশ সুপার (এসপি) শেখ মো: মিজানুর রহমান।

আর এ ঘটনার সাতদিনের মাথায় শনিবার দুপুরের পর পুলিশের সাফল্যের ঝুলিতে বড় অর্জনটি যুক্ত হয়। এদিন জেলার পানছড়ি উপজেলার কুড়াদিয়া ছড়া পূজামন্ডপে শান্তিবাহিনী ফেরত পুলিশের নায়েক লক্ষী কুমার চাকমার কাছ থেকে চুরি যাওয়া এসএমজি-টি ২১দিন পর উদ্ধার করেছে পানছড়ি থানা পুলিশ। দিনভর বিভিন্ন স্থানে অভিযানের পর শনিবার বেলা সোয়া ১২টার দিকে উপজেলার নালকাটা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন পুকুর থেকে বস্তাবন্দী অবস্থায় অস্ত্রটি উদ্ধার করা হয়।

খাগড়াছড়ি পুলিশ সুপার (এসপি) শেখ মো: মিজানুর রহমান জানান, চুরি হওয়ার পর থেকেই অস্ত্র উদ্ধারে পুলিশের অভিযান ও গ্রেফতারে বাধ্য হয়ে সন্ত্রাসীরা চুরি হওয়া অস্ত্রটি ফেলে রেখে গেছে।

সহকারী পুলিশ সুপার (রামগড় সার্কেল) মো: শাহজাহান হোসেন পার্বত্যনিউজ -কে বলেন, পুলিশের নানা ব্যর্থতার মধ্যেও যে আর্জন থাকতে পারে তার উৎকৃষ্ট উদাহরণ খাগড়াছড়ির পানছড়িতে হারানো অস্ত্র উদ্ধার। তিনি অস্ত্র উদ্ধারকে পুলিশের একটি বড় সাফল্য হিসেবেই দেখছেন। তিনি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি যে সকল সাফল্য অর্জন করছে তা কখনো আলোচনায় আসেনি।

খাগড়াছড়ি পুলিশ সুপার (এসপি) শেখ মো: মিজানুর রহমান পরপর দুটি সাফল্যের বিষয়ে পার্বত্যনিউজ -কে বলেন, আপনারা দেখবেন, জেলা পুলিশ রুটি ওয়ার্কের মধ্য দিয়েই আমাদের প্রতিটি সদস্য পেশাদারিত্বের মধ্য দিয়ে দায়িত্ব পালন করছে। পানছড়িতে অস্ত্র হারানোর বিষয়ে তিনি বলেন, যখন অস্ত্রটি হারানো গেছে, তার পরদিন ছিল বিসর্জন এবং তার দুইদন পরই মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদ-উল-আযহা তাই আমরা কিছুটা থমকে গিয়েছিলাম। তবে আমরা থেমে যাইনি। আমরা নির্ধারিত পরিকল্পনা মতোই কাজ করেছি। এবং কাজের কারনেই আমরা অস্ত্রটি উদ্ধারে সাফল্য পেয়েছি। তিনি বলেন, পুলিশের অব্যাহত অভিযান ও গ্রেফতারে বাধ্য হয়েই তারা সেদিন চুরি হওয়া অস্ত্রটি এভাবে ফেলে যেতে বাধ্য হয়েছে।

মাটিরাঙ্গায় ইতালির তৈরী ৭.৬৫ বোরের পিস্তলসহ এক উপজাতি সন্ত্রাসীকে আটক এবং চুরি হয়ে যাওয়া এসএমজি উদ্ধারের ঘটনাকে জেলা পুলিশের বড় সাফল্য হিসেবেই দেখছেন জেলা পুলিশের এ শীর্ষ কর্তা। অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে কোন ধরনের শিথিলতা হবেনা বলেও দৃঢ়তার সাথে বলেন খাগড়াছড়ি পুলিশ সুপার (এসপি) শেখ মো: মিজানুর রহমান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন