Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

খাগড়াছড়িতে শিক্ষার্থীদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ করেছে জাবারাং

pic 2

খাগড়াছড়ি প্রতিনিধি:

জাবারাং ও মানুষের জন্য ফাউন্ডেশন এর উদ্যোগে খাগড়াছড়ির ৭০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ করেছে জাবারাং।

পাহাড়ের যে সকল দুর্গম এলাকায় স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের সরকারি ভাবে স্বাস্থ্য সেবা অপর্যাপ্ত সেসব এলাকার শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা দিচ্ছে পাহাড়ের স্বনামধন্য এনজিও সংস্থা জাবারাং।

২০১৩ সালের ০১ আগস্ট মাসে চালু হওয়া ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র অর্থায়নে ‘মানসম্মত শিক্ষার জন্য তৃণমূল উদ্যোগ’ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে পার্বত্য খাগড়াছড়ির ৩টি উপজেলায় ৭০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ অব্যাহত রেখেছে এই এনজিও প্রতিষ্ঠানটি।

গত সোমবার সকালে জেলা সদরের পেরাছড়া ইউনিয়নের পল্টনজয় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও অস্বচ্ছল অভিভাবকদের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষুধ বিতরণ করেছেন। শিক্ষার্থীদের শারীরিক সমস্যা পর্যবেক্ষন করে চিকিৎসাপত্র প্রদান করেন ডা. কর্ণ বিকাশ চাকমা, স্বাস্থ্য সহকারী অমর বিকাশ চাকমা।

ডা. কর্ণ বিকাশ চাকমা জানান, স্বাস্থ্য শিবিরের আওতায় প্রাথমিক শিক্ষার্থীদের কৃমি, সর্দিকাঁশি, শ্বাসকষ্ট, শারীরিক দুর্বলতা ও কান নাক গলার বিভিন্ন সমস্যার সেবা প্রদান করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জাবারাং এর প্রকল্প সমন্নয়কারী ডালিম কুমার ত্রিপুরা, পল্টনজয় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক চন্দ্র বিকাশ চাকমা, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অত্র এলাকার হেডম্যান কার্বারী, ওয়ার্ড মেম্বার প্রমূখ।

এ সময় পল্টনজয় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী রোল নং-২ মিনা রোয়াজা বলেন সে দির্ঘদিন ধরে দাঁত ব্যাথা ও শারীরিক দুর্বলতার কারনে মাঝে মধ্যে স্কুলে আসতে পারত না। তার বাবা একজন কৃষক, মানুষের জমিতে কৃষি কাজ করেন। অর্থের অভাবে জেলা সহরে গিয়ে ভালো ডাক্তার দেখিয়ে ঔষধ এনে দিতে পারেন না। তার বাবা জাবারাং এর আতই (চাচা) ডালিম কুমার ত্রিপুরা আমাকে ডাক্তার দেখিয়ে ঔষধ নিয়ে দিয়েছে টাকা নেইনি কালকে থেকে আমি প্রতিদিন স্কুলে আসব।

স্বাস্থ্য শিবির চলাকালীন বিদ্যালয় প্রধান শিক্ষক চন্দ্র বিকাশ চাকমা বলেন, পাহাড়ের প্রত্যন্ত এলাকার কৃষি কাজ করে খেটে খাওয়া গরিব ও অসহায় পরিবার গুলোর কাছে এসে জাবারাং এর এমন যুগোপযোগী উদ্যোগে শিক্ষার্থীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রকল্প অব্যাহত থাকায় শিক্ষার্থীরা বিদ্যালয়ে নিয়মিত হওয়ার পাশাপাশি অভিভাবকদের মাঝেও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। তিনি এ কার্যক্রম প্রতিটি বিদ্যালয়ে বছরে অন্তত: দু’বার স্বাস্থ্য সেবা প্রদানে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন।

এই বিষয়ে জাবারাং এর নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা ও প্রোগ্রাম কো-অর্ডিনেটর বিনোদন ত্রিপুরা সাংবাদিকদের জানান, প্রত্যন্ত অঞ্চলে যেখানে সরকারি চিকিৎসা সেবা অপর্যাপ্ত এমন এলাকায় অবস্থিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীসহ অভিভাবকদের স্বাস্থ্য সেবা প্রদান ও বিনামূল্যে ঔষধ বিতরণ করাই স্বাস্থ্য শিবিরের মূল্য উদ্দেশ্য।

উল্লেখ্য, গতবছরের ন্যায় এবছরও প্রকল্পভূক্ত ৭০টি প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থ্য শিবির আয়োজন করে শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা প্রদান ও বিনামূল্যে ঔষধ বিতরণ অব্যাহত রেখেছে জাবারাং। ২য় পর্যায়ে ইতোমধ্যে দিঘীনালা উপজেলার ২৫টি, খাগড়াছড়ি সদর উপজেলার ২৫টি এবং পানছড়ি উপজেলায় ২০টি বিদ্যালয়ের মধ্যে ১৩টি বিদ্যালয়ের এ কার্যক্রম সম্পন্ন হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে প্রতিটি বিদ্যালয়ের জন্য ঔষধ ক্রয়, চিকিৎসকের সম্মানী ও যাতায়াত বাবদ ৮হাজার টাকা প্রদান করা হচ্ছে। তিনি আরো জানান, ৭০টি বিদ্যালয়ের জন্য মোট ৫লক্ষ ৬০হাজার টাকা ব্যয় হচ্ছে। প্রকল্পটি এ বছরের ডিসেম্বর মাসে সমাপ্ত হবে বলেও জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন